সারা বাংলা

পান চাষ বাড়ছে হাইমচরে

চাঁদপুরের হাইমচরে পান চাষ বাড়ছে। বাড়ছে পান চাষিও। নদীঘেষা হাইমচরে কৃষকরা পান চাষে বেশ আগ্রহী হয়ে উঠছেন। এতে নতুন সম্ভাবনা দেখতে পাচ্ছেন অনেকেই।

স্থানীয় পর্যায়ে হাইমচরের পানের বরজের অর্থনৈতিক গুরুত্ব কোনো অংশে কম নয়। প্রায় ৭০ বছর আগে থেকেই এ এলকায় পান চাষ হয়ে আসছে। সময়ের সাথে সাথে হাইমচরের পানের চাহিদা বিদেশেও রয়েছে।

পানচাষিদের সাথে কথা হলে তারা জানান, এখানকার পানে ঔষধি গুণ বিদ্যমান এবং সুমিষ্ট। কিন্তু রোগবালাই পান উৎপাদনের একটি প্রধান অন্তরায়। পানে গোড়া পচা, ঢলে পড়া, পাতা পচা, অ্যানথ্রাকনোজ, সাদা গুঁড়া ইত্যাদি রোগ দেখা যায়। এ রোগগুলো নিয়ন্ত্রণে রাখতে পারলে পানের ফলন অনেকাংশে বৃদ্ধি পেতো।

পান চাষকে এগিয়ে নিতে পানের কাটিং, পরিষ্কার-পরিছন্নতা, বিশুদ্ধ পানি নিষ্কাশনের ব্যবস্থা এবং পান ধোয়ার সুব্যবস্থা ও এগুলোর জন্য প্রশিক্ষণ জরুরি। যা এখন পর্যন্ত হাইমচরে নেওয়া হচ্ছে না।

হাইমচর উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, হাইমচরে ২২০ হেক্টর জমিতে পান চাষ হয়েছে। এখানে প্রায় ২০০ এর বেশি পান চাষি এ এলাকায় পান চাষ করছেন।

হাইমচরের নয়ানী লক্ষীপুরের ১নং ওয়ার্ডের পান চাষি অলিউল্লা ভূঁইয়া জানান, এখানে স্থানীয় ভাষায় নলডগ (বড় গোট) এবং চাউল তা গোটা (ছোট গোট) পান এবং গাছি পান বা বাংলা পান বেশি উৎপন্ন হয়। ৭২ টা পানে এক বিড়া যা ৩০-৭০ টাকা পর্যন্ত দামে বিক্রি হয়। এসব পানে ঝাল কম হওয়ায় ও কিছুটা মিষ্টি হওয়ায় এর চাহিদা বেশি।

হাইমচর ২নং উত্তর আলগী ইউনিয়নের ১নং ওয়ার্ডের পান চাষি মোস্তফা পাটোয়ারী জানান, সাত বছর ধরে পান চাষ করছেন। প্রতি শতাংশে একশ’ বিড়া পর্যন্ত পান চাষ হয়ে থাকে। আর এসব পান ফরিদগঞ্জের রামপুর বাজার, প্বার্শবর্তী রায়পুর, হাজীগঞ্জ, মহামায়া, আলীগঞ্জ, ঢেলের বাজারসহ বিভিন্ন স্থানে পাঠানো হয়।

তিনি দাবি করেন, ‘পান চাষিদের যাতে সহজ কিস্তিতে ঋণ দেওয়া হয়। সেই সাথে পানের রোগ, কাটা, উত্তোলণ, বীজ বপনসহ সব রকমের প্রশিক্ষণের ব্যবস্থা করা হলে পান চাষ আরও এগিয়ে নেওয়া সম্ভব।’

হাইমচর উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার জানান, পান চাষ নিয়ে হাইমচরে এখন পর্যন্ত কোনো কার্যক্রম নেই। তবে শিগগিরই পান চাষের ওপর একটি প্রকল্প আসছে। যার মাধ্যমে পান চাষিকে, সার, বীজ, পানের কাটিং, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পানি নিষ্কাশন ব্যবস্থাসহ সব রকমের সহযোগিতা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। চাঁদপুর/সনি