সারা বাংলা

সাভারে শ্রমিকদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

আশুলিয়ায় ও ধামরাইয়ে বকেয়া বেতনের দাবিতে একটি পোশাক কারখানার এবং স্টিল কারখানার শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে জলকামান ও টিয়ারসেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

শনিবার (১৬ মে) সকালে ম্যাগপাই গ্রুপের শ্রমিকরা বিশমাইল বাসস্ট্যান্ড ও সরকার স্টিল কারখানার শ্রমিকরা বালিথা এলাকায় এ ঘটনা ঘটায়।

বিষয়টি জানিয়েছেন ঢাকা-১ শিল্প পুলিশের (এএসপি) জানে আলম খান।

কারখানার শ্রমিক ও স্থানীয়দের বরাত দিয়ে এএসপি জানে আলম খান জানান, আশুলিয়ার আমতলা এলাকার ম্যাগপাই গ্রুপের একটি কারখানার শ্রমিকরা সকালে ঢাকা-আরিচা মহাসড়কের বিশমাইল এলাকায় অবরোধ করে রাখে। এতে মহাসড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিতে ব্যর্থ হয়। এক পর্যায়ে শ্রমিকদের ধাওয়া দিয়ে তাদের ওপর জলকামান ও টিয়ারসেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেওয়া হয়। পরে শ্রমিকরা বাড়ি ফিরে যায়।

অন্যদিকে, ধামরাইয়ে বালিথা এলাকার সরকার স্টিল কারখানার প্রায় একশত শ্রমিক ঢাকা-আরিচা মহাসড়কে গাছ ফেলে অবরোধ করে রাখে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে জলকামান নিক্ষেপ করে ও ধাওয়া দিয়ে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। পরে যানচলাচল স্বাভাবিক হয়।

পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা আরো জানান, কারখানা কর্তৃপক্ষ আগামীকাল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করবে। যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

সাব্বির/বুলাকী