সারা বাংলা

অনুদানের তালিকায় মেম্বারের আত্মীয় ৩৯ জন

হবিগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে আড়াই হাজার টাকা করে দেওয়ার তালিকা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। 

হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে ৮৫ জনের নামের তালিকায় ৩৯ জনই মেম্বার মোছাম্মৎ হুসনা খাতুনের আত্মীয়ের নাম রয়েছে বলে অভিযোগ। 

এছাড়া তালিকায় ১৪ জনের নামের পাশে এ মেম্বারের মোবাইল নম্বার ০১৭২২-৬৪৪৭৬৮ ব্যবহার হয়েছে। একই সাথে তার আপন ভাই শিপন ও সুজাতের মোবাইল নম্বর ব্যবহার হয়েছে ১৫ জনের নামে তালিকায়।

শনিবার (১৬ মে) রাতে মেম্বার হুসনা খাতুন বলেন, ‘তাড়াহুড়ো করায় তালিকায় কিছুটা সমস্যা হয়েছে। প্রয়োজনে সংশোধন করে দেওয়া হবে।’

তিনি জানান, প্রতিপক্ষের লোকজন তাকে ফাঁসানোর জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত আছে। তারাই তালিকার বিষয়টি নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। 

লোকড়া ইউনিয়নের চেয়ারম্যান ফরহাদ আহমেদ আব্বাছ জানান, তিনি অনিয়মের সাথে নেই। সমবণ্টনের মাধ্যমে অন্যান্য ওয়ার্ডের মতো ৬নং ওয়ার্ড মেম্বারকেও ৮৫ জনের সঠিক নামের তালিকার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল। এতে অনিয়ম হলে, এ দায়িত্ব সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বারকেই নিতে হবে। 

হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান রাইজিংবিডিকে বলেন, ‘‘তালিকা এখনও খসড়া পর্যায়ে রয়েছে। যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হবে। একই মোবাইল নম্বরে একাধিক ব্যক্তির নাম থাকলে কেউই অর্থ সহায়তা পাবেন না।

‘স্বয়ংক্রিয়ভাবে সহায়তা হস্তান্তর বন্ধ হয়ে যাবে। তালিকা চূড়ান্ত করে পাঠানোর পরও কোনো ব্যক্তির জাতীয় পরিচয়পত্র পরীক্ষা করে ত্রুটি পাওয়া গেলে তা পুনরায় যাচাই হবে। ইতোমধ্যেই হবিগঞ্জ থেকে ১০০ জনের তালিকা পাঠানো হয়েছে। এদের মধ্যে ৩৯ জন মোবাইলের মাধ্যমে অর্থ সহায়তা পেয়েছেন। এই তালিকায় তাদেরই নাম স্থান পাবে যারা ইতোপূর্বে সরকারের অন্যান্য কোনো কর্মসূচির আওতায় ছিলেন না।”

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে আড়াই হাজার টাকা করে পাবেন করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত হবিগঞ্জ জেলার ৭৫ হাজার পরিবার। মামুন চৌধুরী/সনি