সারা বাংলা

চোলাই মদ পানে মৃতের সংখ্যা বেড়ে ১০

দিনাজপুরের বিরামপুর উপজেলায় চোলাই মদ পান করে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। মৃতদের মধ্যে স্বামী-স্ত্রী ও আপন দুই ভাই রয়েছেন। এছাড়া গুরুতর অসুস্থ অবস্থায় বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন অন্তত ১৫ জন।

বুধবার রাত থেকে বৃহস্পতিবার (২৮ মে) ভোর পর্যন্ত আরও ৪ জন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে বুধবার দুপুর পর্যন্ত ৬ জন মারা যায়।

মৃতরা হলেন- বিরামপুর পৌর শহরের হঠাৎ পাড়া মহল্লার শফিকুল ইসলাম ও তার স্ত্রী মঞ্জুয়ারা,  শান্তিনগর মহল্লার আব্দুল মতিন, মাহমুদপুর মহল্লার দুই ভাই আব্দুল আলিম এবং মো. শাহিন, আজিজুল ইসলাম, মহসীন আলী, সোহেল রানা, মনো মিয়া এবং ইসলামপাড়া মহল্লার অমৃত।  

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে আটক হওয়া হোমিও ওষুধ ব্যবসায়ী আব্দুল মান্নানসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে বিরামপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেছে।

বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদুর রহমান দশ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, বুধবার থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত বিভিন্ন সময়ে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ এবং রংপুর মেডিকেল কলেজে তাদের মৃত্যু হয়।

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সোলায়মান হোসেন মেহেদী জানান, মারা যাওয়া ব্যক্তিরা অ্যালকোহল জাতীয় পানীয় পান করে অসুস্থ্য হওয়ার পর একে একে তাদের মৃত্যু হয়েছে। বিরামপুর স্বাস্থ্য কেন্দ্রে এখন পর্যন্ত ১৫ জন গুরুতর অসুস্থ্য অবস্থায় চিকিৎসাধীন রয়েছে।  

বিরামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মিথুন সরকার গুরুতর অসুস্থ্যদের বরাত দিয়ে জানান, যারা মৃত্যুবরণ করেছেন তারা আটক মান্নানের হোমিও দোকান ছাড়াও বিভিন্ন অবৈধ হোমিও দোকান থেকে রেক্টিফায়েট স্পিরিট কিনেছিল। এরপর কয়েকটি গ্রুপে একসঙ্গে কোমল পানীয়ে মিশিয়ে এসব পান করে।

স্থানীয়দের অভিযোগ, বিরামপুরে অবৈধভাবে বিভিন্ন হোমিও দোকানে রেক্টিফায়েট স্পিরিট বিক্রি ছাড়াও মাহমুদপুর আদিবাসী পাড়া, প্রফেসরপাড়া আদিবাসী পাড়া এবং বেলাডাঙ্গা এলাকায় মন্ডল মুরমু, বাবুল শুকরি এবং দায়াল নামে ব্যক্তি দীর্ঘদিন ধরে প্রভাবশালীদের ম্যানেজ করে প্রকাশ্যে চোলাই মদের ব্যবসা চালিয়ে আসছে। সেখানে বিরামপুরসহ আশে পাশের উপজেলার মাদকসেবীরা এসে প্রকাশ্যে চোলাই মদ পান করে। এসব চোলাই মদ খেয়ে প্রায়ই মাদকসেবীরা অসুস্থ্য হয়ে পড়ছে।

** চোলাই মদ পানে স্বামী-স্ত্রীসহ ৬ জনের মৃত্যু, আটক ১ আলমগীর/এসএম