সারা বাংলা

বান্দরবানে মৃত হাতি উদ্ধার

বান্দরবানের লামা উপজেলার দুর্গম পাহাড়ি খালকুইল্যা পাড়ার ঝিরিতে একটি হাতির মৃতদেহ পাওয়া গেছে। এ নিয়ে গত সাত মাসে উপজেলায় চারটি হাতির মৃত্যু হয়েছে।

অন্যদিকে, একই উপজেলায় শনিবার (১৩ জুন) সকালে বন্য হাতি মারার বিদ্যুতের ফাঁদে পড়ে আব্দুর রহিম (২১) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, মৃত পুরুষ হাতিটির বয়স আনুমানিক ১২ বছর। হাতিটির মৃত্যু স্বাভাবিক না কি হত্যা তা নিশ্চিত হওয়া যায়নি।

শনিবার (১৩ জুন) সকালে ঝিরিতে একটি মৃত বন্য হাতি দেখে স্থানীয়রা বন বিভাগে খবর দেন। দুপুরে কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলহাজারা সাফারি পার্কের ডা. মোস্তাফিজুর রহমান ও লামা বন বিভাগের (সদর) রেঞ্জ কর্মকর্তা নূরে আলম হাফিজসহ একটি দল ঘটনাস্থলে গিয়ে হাতিটির ময়নাতদন্তের জন্য নমুনা সংগ্রহ করেন।

নদী পারাপারের সময় কাঁটাতারের বেড়া কিংবা পাহাড় থেকে পড়ে হাতিটির মৃত্যু হতে পারে বলে বন বিভাগের ধারণা।

লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়ছার বলেন, ‘ময়নাতদন্তের রিপোর্ট পেলে জানা যাবে কী কারণে হাতিটি মারা গেছে।’

অন্যদিকে লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি পাইন্ন্যা ঝিরি গ্রামে হাতি মারার বিদ্যুতের ফাঁদে পড়ে আব্দুর রহিম (২১) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। আবদুর রহিম পাইন্ন্যা ঝিরির বাসিন্দা। তিনি ওই এলাকার মৃত রজিম উদ্দিনের ছেলে।

স্থানীয়রা জানায়, শুক্রবার সন্ধ্যায় আব্দুর রহিম নিজের গরু খুঁজতে বের হন। এ সময় অসাবধানতাবশত  বিদ্যুতের তারে জড়িয়ে গেলে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ নভেম্বর একই ইউনিয়নের ইয়াংছা সলিমুল হক চৌধুরীর বাগানে একটি, ১৯ নভেম্বর কুমারী চাককাটারিতে একটি বাচ্চা বন্য হাতি ও ৩০ নভেম্বর ইসকাটাকার ঝিরিতে একটি বন্য হাতির মৃত্যু হয়। এসব হাতি হত্যার অভিযোগে পৃথক মামলা করে বন বিভাগ।

 

এস বাসু দাশ/সনি