সারা বাংলা

ফেসবুকে কটূক্তি: গ্রেপ্তার প্রভাষক সাময়িক বরখাস্ত

আওয়ামী লীগের বর্ষীয়ান নেতার মৃত্যু নিয়ে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ায় তথ্য-প্রযুক্তি আইনে মামলায় পর সাতক্ষীরার কলরোয়াতে এক প্রভাষককে সাময়িক বরখাস্ত করেছে কলেজ কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৫ জুন) রাতে সাতক্ষীরার সীমান্ত আদর্শ কলেজের অধ্যক্ষ আজিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

সাময়িক বরখাস্ত করা প্রভাষকের নাম মনিরুজ্জামান মনির ওরফে মন্ময় মনির। তিনি সীমান্ত আদর্শ কলেজের প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদকও ছিলেন। মনির কলারোয়া উপজেলার মুরারীকাটি গ্রামের মৃত আয়েজ উদ্দীন সরদারের ছেলে।

অধ্যক্ষ আজিজুর রহমান জানান, বৃহস্পতিবার (২৫ জুন) সীমান্ত আদর্শ কলেজের প্যাডে তার স্বাক্ষরিত (স্মারক নং সীআক/১৯৯৩/২০২০তারিখ ২৫ জুন ২০২০) এক চিঠিতে প্রভাষক মন্ময় মনিরের সাময়িক বরখাস্ত করা হয়।

তিনি আরো জানান, কলেজের গভর্নিং বডির সিদ্ধান্ত অনুযায়ী এই কলেজের সমাজকর্ম বিষয়ের প্রভাষক মনিরুজ্জামানকে (মন্ময় মনির) সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত সংক্রান্ত চিঠি তার স্ত্রীর নিকট পাঠালে তার স্ত্রী নাজনীন নাহার সেটি গ্রহণ করেন।

কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুনীর উল গীয়াস জানান, মন্ময় মনির গত ১৩ জুন বর্ষীয়ান আওয়ামী লীগ নেতাদের নামে তার ফেসবুকে একটি আপত্তিকর স্ট্যাটাস পোস্ট করেন। এই স্ট্যাটাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠে। এ ঘটনায় কলারোয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাগর হোসেন বাদী হয়ে গত ১৪ জুন বুধবার রাতে কলারোয়া থানায় তথ্য প্রযুক্ত আইনে মন্ময় মনিরের বিরুদ্ধে একটি মামলা (নং-১০) দায়ের করেন।

এ মামলায় মন্ময় মনির এতো দিন পলাতক ছিলেন। এরপর বুধবার ভোর রাতে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ তাকে পৌরসভার মুরারীকাটির গ্রামের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে সাতক্ষীরার বিজ্ঞ আদালতে পাঠানো হয়।

 

শাহীন/বুলাকী