সারা বাংলা

বাগেরহাটে নারী উন্নয়ন ফোরাম ও রূপান্তরের মানববন্ধন

রাজনৈতিক দলের সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্তির সময়সীমা বৃদ্ধির দাবিতে বাগেরহাটে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ জুন) সকালে বাগেরহাট প্রেসক্লাবের সামনে নারী উন্নয়ন ফোরাম ও রুপান্তরের উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাগেরহাট জেলা পরিষদের সদস্য আফরোজা আক্তার লিনা, বাগেরহাট সদর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও মহিলা ভাইস চেয়রম্যান রিজিয়া পারভীন, সাধারণ সম্পাদক রাবেয়া রহমান,  মহিলা পরিষদের সাধারণ সাধারণ সম্পাদক অ্যাড. পারভীন আহমেদ, পৌর কাউন্সিলর তানিয়া খাতুন, রুপান্তরের উপজেলা সমন্বয়ক শিল্পি আক্তার প্রমুখ।

বক্তারা জানান, রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০ নামের একটি আলাদা আইন করতে চাইছে নির্বাচন কমিশন (ইসি)। ওই আইনে রাজনৈতিক দলে নারী প্রতিনিধিত্ব নিশ্চিতের সময়সীমা তুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এটা করা হলে মূল রাজনৈতিক দলে নারীদের অংশগ্রহণ আরও কমে যাবে। নারীর ক্ষমতায়ন ও টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে দেশ আরো পিছিয়ে পড়বে। তাই গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ-৯০-এর বি ধারা “রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্তির বিধান” বাতিল নয়, এর মেয়াদ আরও বৃদ্ধি করা প্রয়োজন।

রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিতের সময়সীমা বৃদ্ধির দাবি জানান তারা।

 

টুটুল/টিপু