সারা বাংলা

হারিয়ে যাওয়া শিশুকে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দিলো পুলিশ

প্রায় এক বছর আগে চট্টগ্রাম শহরের নিউ মার্কেট এলাকা থেকে হারিয়ে যায় সাত বছরের শিশু বৃষ্টি। চলে আসে রাজশাহীতে। এক বছর ধরে এখানে ভিক্ষা করে খেত মেয়েটি। অবশেষে সেই মেয়েকে উদ্ধার করে বাবা-মায়ের কাছে হস্তান্তর করেছে রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানা পুলিশ।

বৃষ্টির বাবার নাম রাসেল আলী। মা ফারজানা খাতুন। চট্টগ্রামের আইস ফ্যাক্টরি মোড় স্টেশন কলোনি এলাকার বাসিন্দা তারা। রাসেল পানের দোকানদার। রোববার (৫ জুলাই) দুপুরে তিনি স্ত্রীকে নিয়ে বোয়ালিয়া থানায় এসে মেয়েকে নিয়ে গেছেন।

বোয়ালিয়া থানার ওসি নিবারণ চন্দ্র বর্মন জানান, এক বছর ধরে মেয়েটি ভিক্ষা করে খাবার কিনে খেত। রাস্তার ধারে ফুটপাতে ঘুমাত। চার দিন আগে একটি পরিবার বৃষ্টিকে তাদের বাড়িতে থাকতে বলে। প্রতিবেশী আরেকটি পরিবার বলে বৃষ্টিকে তারা নেবে। এই নিয়ে দুই পরিবারের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। খবর পেয়ে পুলিশ যায়। তখন বৃষ্টি কারো সাথেই থাকতে চায়নি। এ কারণে তাকে থানায় নিয়ে আসা হয়। এরপর থানার পরিদর্শক মাহবুব হোসেনকে বৃষ্টির বাবা-মায়ের খোঁজ করতে বলা হয়।

মাহবুব মেয়েটিকে তার নিজের বাসায় নিয়ে যায়। তার কাছে বাবার নাম জানতে চায়। মেয়েটি তার বাবার নাম বলতে পারে। চট্টগ্রামের নিউ মার্কেট এলাকার কথাও বলতে পারে। সে জানায়, তার বাবার পানের দোকান আছে। এসব তথ্যের ভিত্তিতে পরিদর্শক মাহবুব সে এলাকায় যোগাযোগ করেন এবং বৃষ্টির বাবার সন্ধান পান। মেয়ের কথা জানিয়ে তাদের ডাকেন। এরপর তারা আসেন।

ওসি বলেন, ‘বৃষ্টিকে তার বাবা-মায়ের কাছে হস্তান্তর করে তাদের চট্টগ্রামে ফেরার ব্যবস্থা করা হয়েছে। পুলিশের আন্তরিক প্রচেষ্টায় মেয়েটি তার বাবা-মাকে ফিরে পেল। এ জন্য আমাদেরও ভালো লাগছে।’ রাজশাহী/তানজিমুল/রফিক