সারা বাংলা

বালু তোলায় ইছামতিতে ভাঙন: ঘর-বাড়ি হারানোর শঙ্কায় মানববন্ধন

সিরাজগঞ্জের রায়গঞ্জে ইছামতি নদী থেকে বালু উত্তোলন বন্ধে মানববন্ধন ও জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছে এলাকাবাসী।

সোমবার (১৩ জুলাই) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আজিম উদ্দিন, পাঙ্গাসী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ, একই ইউনিয়নের ২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আজমত আলী মাস্টার,সাধারণ সম্পাদক হেলালুজ্জামান দুলাল, বাবুল হাসান ও মোতাহার আলী শেখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, রায়গঞ্জ উপজেলার পাঙ্গাসী ইউনিয়নের ২নং ওয়ার্ডের মধ্য দিয়ে প্রবাহিত ইছামতি নদী। গ্রামবাসীরা নদী তীরবর্তী তাদের জমিতে চাষাবাদ করে জীবন-যাপন করে আসছে। এমতাবস্থায় একটি প্রভাবশালী মহল ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছে। এতে নদীর তীরবর্তী অঞ্চলে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। ভাঙনে ফসলী জমি, গাছপালা, বসতভিটা ও গাছপালা নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম হয়েছে। এছাড়া ইছামতি নদীর ওপর নির্মিত কালিঞ্জা ব্রিজ এবং নওদাশালুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ব্রাক্ষণবাড়িয়া পূর্বপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন হওয়ার পথে। বালু উত্তোলন বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়। অদিত্য রাসেল/সাজেদ