সারা বাংলা

রূপপুরে প্রথম ইউনিটে ইনার কন্টেইনমেন্ট চূড়ান্ত

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রথম ইউনিটে ইনার কন্টেইনমেন্ট নির্মাণকাজ চূড়ান্ত পর্যায়ে। সম্প্রতি তৃতীয় স্তরের কাজ সম্পন্নের পর মাটি থেকে এর উচ্চতা দাঁড়িয়েছে ৩৪ দশমিক ৪ মিটার।

মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, ২০২০ সালের মাইলফলক কাজের মধ্যে এটি ছিলো একটি। কাজটি শিডিউল অনুযায়ীই সম্পন্ন হয়েছে। 

লেবার প্রোডাক্টিভিটি বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়েছে নতুন টেকনিক্যাল সল্যুশন। রুশ প্রতিষ্ঠান ট্রেস্টরসেম ১১৮ দিনে কাজটি শেষ করেছে এবং এতে ব্যবহৃত হয়েছে দুই হাজার ঘনফুট কংক্রিট মিশ্রণ।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, ‘তৃতীয় স্তরের ওপর চার মিটার উচ্চতার আরও একটি স্তর নির্মিত হবে, যাতে অবস্থান করবে পোলার ক্রেন। ক্রেনটি রিয়্যাক্টর ভবনের মূল যন্ত্রপাতি যেমন রিয়্যাক্টর প্রেসার ভেসেল, বাষ্প জেনারেটর, মূল সার্কুলেশন পাম্প, পাইপলাইন ও অন্যান্য ধাতব যন্ত্রপাতি স্থাপনের কাজে ব্যবহৃত হবে। চুড়ান্ত ধাপে রিয়্যাক্টর ভবনের ‘ডোম’ স্থাপিত হবে।

উল্লেখ্য, রুশ নকশা অনুযায়ী নির্মীয়মান রূপপুর প্রকল্পে দুটি বিদ্যুৎ ইউনিট থাকবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা হবে এক হাজার ২০০ মেগাওয়াট। প্রকল্পের জেনারেল কনট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা ‘এটমস্ট্রয় এক্সপোর্ট’।