সারা বাংলা

নদী ভাঙন রোধে মুন্সীগঞ্জে ৪৩৪ কোটি টাকার প্রকল্প

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, ‘মুন্সীগঞ্জে নদী ভাঙন রক্ষায় সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে পর্যায়ক্রমে সব উপজেলায় স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে। এছাড়া ভাঙন রোধে মুন্সীগঞ্জে ৪৩৪ কোটি টাকার প্রকল্প চলমান রয়েছে।’

বুধবার (১২ আগস্ট) দুপুরে ভাঙন কবলিত মুন্সীগঞ্জ শহর রক্ষা বাঁধ পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, ‘মুন্সীগঞ্জ শহর রক্ষা বাঁধকে দ্রুত সংস্কার করা প্রয়োজন। সাময়িকভাবে জিও ব্যাগ ফেলে বাঁধ রক্ষা করা হলেও টেকসই অর্থাৎ ২৫-৩০ বছরের জন্য যাতে কোনো সমস্যা না হয়, সেজন্য টেকনিক্যাল কমিটি সাত দিনের মধ্যে করা হবে। শহর রক্ষা বাঁধ সংস্কারে যত টাকা লাগবে তা বরাদ্ধ দেওয়া হবে। জেলার গজারিয়া উপজেলায় ১৫-১৬ কোটি টাকা ব্যয়ে এক কিলোমিটার স্থায়ী বাঁধ নির্মাণ করা যায়। এ বছরের মধ্যে তা বাস্তবায়নের পরিকল্পনা করা হচ্ছে। জেলার লৌহজং ও টঙ্গীবাড়ীতে বাঁধ নির্মাণের জন্য ৪১৬ কোটি টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে।’ এর আগে গজারিয়া উপজেলার ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ‌্যাডভোকেট মৃণাল কান্তি দাস, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী বেলায়েত হোসেন, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ লুৎফর রহমান, মুন্সীগঞ্জ পৌর মেয়র হাজী ফয়সাল বিপ্লব প্রমুখ।