সারা বাংলা

রাজশাহীতে শোক-শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদ তবার্ষিকী ও জাতীয় শোক দিবসে রাজশাহীতে গভীর শোক আর বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সেখানে নানা কর্মসূচি পালিত হয়েছে। 

সকালে রাজশাহী মহানগরীর কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এতে নেতৃত্ব দেন। 

এ সময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার এবং সাবেক সহ-সভাপতি শাহীন আক্তার রেনীসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এরপর দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

রাজশাহী জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা সকালে রাজশাহী কলেজ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে মহানগরীর রাণীবাজারে দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারাসহ নেতাকর্মীরা অংশ নেন।

ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের পক্ষ থেকে নগরীর সাহেবাবাজার জিরোপয়েন্ট এলাকায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, সম্পাদকমণ্ডলীর সদস্য এন্তাজুল হক বাবু, সিরাজুর রহমান খান, আবদুল মতিন প্রমুখ উপস্থিত ছিলেন। 

মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে রাজশাহী ১৪ দলের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে নেতৃত্ব দেন রাজশাহী ১৪ দলের সমন্বয়ক এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এ সময় ১৪ দলের স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। 

মহামারি করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে জেলা প্রশাসন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। 

সকাল ৮টায় শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। 

এখানে শ্রদ্ধা নিবেদন করেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) এ কে এম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার হুমায়ুন কবীর, জেলা প্রশাসক আবদুল জলিল, জেলার পুলিশ সুপার মো. শহিদুল্লাহ প্রমুখ।