সারা বাংলা

খুলনায় ইলিশের দাম কেজিতে ২শ টাকা বেড়েছে

খুলনায় সপ্তাহের ব্যবধানে ওজন ও আকার ভেদে রূপালি ইলিশের দাম কেজি প্রতি দেড়শ থেকে ২শ টাকা বেড়েছে।  বিক্রেতারা বলছেন, বাজারে ইলিশের সরবরাহ অনেক কম।  এ কারণেই দাম বেড়েছে।

নগরীর বিভিন্ন বাজারে ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গেল সপ্তাহের প্রথম দিকে ৫শ গ্রাম ওজনের ছোট ইলিশ প্রতি কেজি ৪শ টাকা বিক্রি হয়েছে।  অথচ এখন সেই ইলিশ বিক্রি হচ্ছে ৬শ থেকে সাড়ে ৬শ টাকা।  আর ৬-৭শ গ্রাম ওজনের ইলিশের কেজি ৫শ টাকা থেকে ৭শ-৮শ টাকা দরে বিক্রি হচ্ছে।  এছাড়া গত সপ্তাহে এক কেজি ওজনের ইলিশ ৬শ-৭শ টাকায় বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৯শ-১১শ টাকা দরে।  এছাড়া ১ কেজি ২শ-৩শ গ্রাম ওজনের ইলিশ সাড়ে ৮শ-৯শ টাকা থেকে বেড়ে হয়েছে ১২-১৩শ টাকা।

খুলনা নগরীর ৫নং ঘাটের পাইকারি ইলিশ বিক্রেতা আব্দুস সালাম বলেন, এক সপ্তাহের ব্যবধানে আমাদেরকেও আগের চেয়ে বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে।  বর্তমানে ৪শ-৯শ গ্রাম ওজনের ইলিশ মণপ্রতি ১৬ হাজার থেকে ১৭ হাজার টাকায় বিক্রি হচ্ছে।  কিন্তু গত সপ্তাহে একই ওজনের ইলিশ ১২ হাজার টাকায় বিক্রি হয়েছে।

এই ঘাটের আব্দুর রহমান নামের আরেকজন বিক্রেতা বললেন, বাজারে ইলিশের সরবরাহ খুবই কম, তাই  দামও বেড়েছে।  তবে, এ সপ্তাহে ইলিশ সরবরাহ আবার বাড়তে পারে।

আড়তের বাইরে খুচরা ইলিশ বিক্রেতা সাইফুল ইসলাম বলেন, তিনি দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৫শ টাকা এবং ৮-৯শ গ্রাম ওজনের ইলিশ কেজিপ্রতি সাড়ে ৯শ টাকা দরে বিক্রি করছেন।

ইলিশ কিনতে আসা মো. রমজান আলী নামের এক ক্রেতা বলেন, মাছের দাম বেশ বেড়েছে।  চার দিন আগে ৫শ গ্রামের ওপরে ওজনের মাছ কিনেছি ৪শ টাকা কেজি দরে।  কিন্তু এখন তা বেড়ে ৬শ-সাড়ে ৬শ টাকায় বিক্রি হচ্ছে।

মো. হারুন নামের আরেক ক্রেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, এখনো ইলিশের ভরা মৌসুম।  অথচ দাম বেশি চাইছে।