সারা বাংলা

সুন্দরবনের অভয়ারণ‌্যে মাছ ধরার অপরাধে ৩ ট্রলার জব্দ, আটক ১৩ 

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের অভয়ারণ‌্যে ঢুকে মাছ শিকার করার অপরাধে তিনটি ট্রলার ও মাছসহ ১৩ জেলেকে আটক করেছে বনবিভাগের সদস্যরা।

রোববার (১৩ সেপ্টেম্বর) ভোরে ৫৪ নং কম্পার্টমেন্টের আওতায় বেহালা অভয়ারণ‌্য খালে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) এম.এ হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

আটককৃত জেলেরা হলেন বাগেরহাট জেলার কচুয়া থানার বগা গ্রামের মৃত মোশারফ বাপনার ছেলে রুহুল আমিন বাপনা, হাবিবুর রহমানের ছেলে মেহেদী হাসান, মৃত ইউসুফ হাওলাদারের ছেলে গাওস হাওলাদার, আবুল হোসেন মোল্যার ছেলে রুহুল আমিন মোল্যা, জোব্বার মোল্যার ছেলে বাপু মোল্যা, মৃত রাজ আলী মোল্যার ছেলে আলি আকবার মোল্যা, বোল্লা ব্যাপারির ছেলে তানজিম ব্যাপারি, দেলোয়ার মোল্যার ছেলে মিজানুর মোল্যা, আলমগীর হোসেনের ছেলে রবিউল হোসেন, মৃত রাজ আলী ব্যাপারির ছেলে জাকির হোসেন, মৃত বাবুল শেখের ছেলে রবিউল শেখ, মৃত দলিল ব্যাপারির ছেলে নুর আলী ব্যাপারী এবং একই থানার মাদারতলা গ্রামে শুকুর আলী মোল্যার ছেলে দেলোয়ার মোল্যা।

এসিএফ এম.এ হাসান আরও জানান, সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ অভয়ারন্য এলাকায় দলবদ্ধ জেলেরা মাছ শিকার করছেন, এমন গোপনে সংবাদের ভিত্তিতে তার নেতৃত্বে বনবিভাগের সদস্যরা সেখানে অভিযান চালায়। এসময় সেখান থেকে প্রায় ৪ লাখ টাকা মূল্যের তিনটি ট্রলার, মাছ ধরার জাল ও ৩০ কেজি মাছসহ অন‌্যান‌্য মালামাল জব্দ করা হয়। একই সঙ্গে আটক করা হয় ১৩ জেলেকে।  

তিনি আরও জানান, এঘটনায় আটক জেলেদের বিরুদ্ধে বন আইনে মামলা দিয়ে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।