সারা বাংলা

‘উত্তর-পূর্ব ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক গভীর হচ্ছে’

ভারতের সঙ্গে সৌহার্দ‌্যপূর্ণ সম্পর্ক, বিশেষ করে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক গভীর হচ্ছে বলে মনে করেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। মঙ্গলবার সকাল এগারটার দিকে আখাউড়া আগরতলা রেললাইন নির্মাণ কাজ পরিদর্শন শেষে আখাউড়া স্থলবন্দরে তিনি একথা বলেন।  

মোহাম্মদ ইমরান বলেন, ‘ভারত এবং বাংলাদেশের মধ্যে সৌহার্দ‌্যপূর্ণ সম্পর্ক আছে। এই সম্পর্ক আরও গভীরতর হচ্ছে, বিশেষ করে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক আছে, তা আরও গভীর হচ্ছে। 

এখানে বাংলাদেশ অংশে রাষ্ট্রদূতকে স্বাগত জানান আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-আলম, ব্রাহ্মণবাড়িয়া কাস্টমস ডেপুটি কমিশনার ফকরুল আমীন চৌধুরী, আখাউড়া স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক মুস্তাফিজুর রহমান, আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশন ইনচার্জ হামিদুর রহমান। রাষ্ট্রদূতের সঙ্গে আগরতলায় বাংলাদেশ সহকারী হাই কমিশনার কিরিটি চাকমা, আগরতলা স্থলবন্দর ম্যানেজার দেবাশীষ নন্দী উপস্থিত ছিলেন।

মোহাম্মদ ইমরান সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, প্রতিবেশী দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়ছে। এর জন্য অবকাঠামো তৈরী হচ্ছে। এই বিষয়ে দুই দেশ এক সঙ্গে কাজ করছে। আশা করি, এই কাজগুলো শেষ হলে উভয় দেশের জণসাধারণ উপকৃত হবে। ‘  তিনি বলেন, চেকপোস্টের বিভিন্ন অফিসের উন্নয়ন চলছে। আমি মনে করি, আমাদের দিকে এই অবকাঠামোর উন্নয়নের অনেক সুযোগ আছে। বাংলাদেশ অংশেও অনেক জায়গা আছে। অবকাঠামোর উন্নয়ন করে পরিষেবা বাড়ানো এবং এক জায়গায় নিয়ে আসা যাবে। যাত্রীদের সেবার পাশাপাশি দুই দেশের বাণিজ্য সুবিধাদিও বাড়বে।’

তিনি স্থলবন্দর টার্মিনাল, কাষ্টমস দপ্তর ও ইমিগ্রেশন দপ্তর ভবন ঘুরে দেখেন।