সারা বাংলা

ভাঙ্গুড়ায় জলাশয় দখল নিয়ে সংঘর্ষে আহত বৃদ্ধের মৃত্যু 

পাবনার ভাঙ্গুড়ায় সরকারি জলাশয় দখল নিয়ে দুই পক্ষের সংঘর্ষে আহত বৃদ্ধ তোরাব আলী (৭৫) মারা গেছেন।

বুধবার (১৪ অক্টোবর) রাজশাহী মেডিক‌্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত ৮টার দিকে তার মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ভাঙ্গুড়া থানা পরিদর্শক (তদন্ত) নাজমুল হক।

মৃত তোরাব আলীর বাড়ি উপজেলার খানমরিচ ইউনিয়নের দাসবেলাই গ্রামে।

এর আগে এদিন সকালে দুই পক্ষের অর্ধশতাধিক লোকজনের মধ্যে লাঠিসোটাসহ বিভিন্ন ধরনের দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়।

স্থানীয়দের বরাত দিয়ে থানা পরিদর্শক (তদন্ত) নাজমুল হক জানান, দাসবেলাই গ্রামে প্রায় দেড় একর আয়তনের সরকারি জলাশয় দীর্ঘদিন ধরে গ্রামের মসজিদের নামে ডিসিআর কেটে ভোগ দখল করা হয়। মসজিদের কমিটির পক্ষে নেতৃত্ব দেন গ্রামের প্রবীণ ব্যক্তিত্ব ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বেলাল হোসেন। কিন্তু এ বছর এপ্রিল মাসে একই গ্রামের হাফিজুর রহমান গ্রুপ সংশ্লিষ্ট ভূমি অফিস থেকে ২ লাখ ৬০ হাজার টাকা দিয়ে আগামী তিন বছরের জন্য জলাশয়টি ইজারা নেয়।

এ কারণে বেলাল গ্রুপের সঙ্গে হাফিজুর গ্রুপের বিরোধের সৃষ্টি হয়। এ অবস্থায় বেলাল গ্রুপের লোকজন হাফিজুরের লোকজনকে পুকুর থেকে মাছ ধরতে নিষেধ করেন। তবে নিষেধ অমান্য করে দুইদিন আগে হাফিজুরের লোকজন জলাশয়ে মাছ ধরার চেষ্টা করেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা শুরু হয়। 

এক পর্যায়ে বুধবার সকালে দুই পক্ষের অর্ধশতাধিক লোকজন লাঠিসোটাসহ বিভিন্ন ধরনের দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়। আহতদের মধ্যে গ্রামের আব্দুল গফুর (৫৫), আব্দুল মমিন (৩৫), মোমেনা খাতুন (৪০), নজরুল ইসলাম (৪০), জহির উদ্দিন (৬০), আলাউদ্দিন আলী (৩০), বাছিয়া খাতুন (৪০), মফিদুল ইসলাম (৩৫), শহিদুল ইসলাম (৩০), আনিছুর রহমান (৩৫) ও রুহুল আমিনকে (৫০) ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এদের মধ্যে তোরাব আলী (৭৫) ও তার ছেলে ফজলু হোসেনকে (৪০) মুমূর্ষ অবস্থায় রাজশাহী মেডিক‌্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হলে সেখানে তোরাবের মৃত্যু হয়।

থানা পরিদর্শক (তদন্ত) নাজমুল হক জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং হাসপাতালে পুলিশ পাহারা বসানো হয়েছে। তবে একজন নারী তাকে উত্যক্ত করার ঘটনা উল্লেখ করে সংঘর্ষ হয়েছে বলে ভাঙ্গুড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। কিন্তু প্রাথমিক তদন্তে এই অভিযোগের সত্যতা মেলেনি। তাই তদন্ত করে প্রকৃত ঘটনা উন্মোচন করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।