সারা বাংলা

লংমার্চ না.গঞ্জে পৌঁছে সমাবেশ করে ৯ দফা দাবি পেশ

সারা দেশে অব্যাহত ধর্ষণ ও বিচারহীনতার প্রতিবাদে বিভিন্ন ছাত্র সংগঠনের আন্দোলনকারীরা ঢাকার শাহবাগ থেকে লংমাচ শুরু করে নারায়ণগঞ্জে পৌঁছে সমাবেশ করে পুনরায় লংমার্চ শুরু করেছে।

আজ শুক্রবার (১৬ অক্টোবর) দুপুরে লংমার্চের আন্দোলনকারীরা নারায়ণগঞ্জ শহরে প্রবেশ করে বিক্ষোভ মিছিল নিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করে স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণসহ ৯ দফা দাবি পেশ করে। পরে লংমার্চ নোয়াখালীর উদ্দেশে রওনা হয়।

সমাবেশে বক্তারা বলেন, গত নয় মাসে দেশে ২১২টি গণধর্ষণসহ ৯৭৮টি ধর্ষণ হয়েছে। এর মধ্যে ধর্ষণের পর ৫৬ জন নারীকে হত্যা করা হয়েছে। গত ২০ বছরে দেশে যত ধর্ষণ হয়েছে, এর মধ্যে মাত্র তিন শতাংশের বিচার হয়েছে। সাজা হয়েছে মাত্র দশমিক তিন শতাংশ অপরাধীর। এসব ব্যর্থতার কারণে স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণসহ ৯ দফা দাবি জানান তারা।

লংমার্চের আন্দোলনকারীদের ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার মোগড়াপাড়া চৌরাস্তায় সংক্ষিপ্ত পথসভা করার কথা রয়েছে। পরে কুমিল্লায় গিয়ে সমাবেশ করে ফেনীতে যাবে। সেখানে  রাতে অবস্থান করে আগামীকাল শনিবার (১৭ অক্টোবর) সকালে নোয়াখালীর উদ্দেশে যাত্রা শুরু করবে।