সারা বাংলা

ইলিশ শিকারের দায়ে ২ জেলের কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে জামালপুর জেলার ইসলামপুর উপজেলার যমুনা নদীতে ইলিশ মাছ শিকার করায় দুই জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদের নিকট থেকে এক হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে।

সোমবার (২৬ অক্টোবর) সকালে ইসলামপুর উপজেলার নির্বাহী ম‌্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রোকনুজ্জামান খান বিষয়টি নিশ্চিত করেছেন।

কারাদণ্ড প্রাপ্ত জেলেরা হলেন— গুনাপাড়া এলাকার কেরাত উল্লাহর ছেলে ফরিদ উদ্দিন (২৬) ও একই এলাকার জরিপ মণ্ডলের ছেলে ইন্নাত আলী (৩২)।

উপজেলার নির্বাহী ম‌্যাজিস্ট্রেট জানান, উপজেলার চিনাডুলী ইউনিয়নের গুনাপাড়া এলাকায় যমুনা নদীতে গত রোববার রাত থেকে সোমবার ভোর পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। এ সময় নদীতে ইলিশ মাছ শিকার করার সময় ফরিদ উদ্দিন (২৬) ও ইন্নাত আলীকে (৩২)  আটক করা হয়। পরে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে আদালত ফরিদ উদ্দিনকে একমাস ও ইন্নাত আলীকে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়। পরে জব্দ করা কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস আর মা ইলিশগুলো এতিমখানায় দিয়ে দেওয়া হয়। আদালত পরিচালনার সময় উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।