সারা বাংলা

পারাবতের যাত্রা বাতিল, অনিশ্চিত উদয়ন-উপবনের যাত্রা

সিলেট থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন ‘পারাবত এক্সপ্রেসের’ যাত্রা বাতিল করা হয়েছে। আর অনিশ্চিত হয়ে পড়েছে চট্টগ্রামগামী আন্তঃনগর ‘উদয়ন’ এবং ঢাকাগামী আন্তঃনগর ‘উপবনের’ যাত্রা।

শনিবার (৭ নভেম্বর) বিকেল পৌনে ৪টায় পারাবত এক্সপ্রেসের সিলেট রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছাড়ার কথা ছিল, তবে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তেলবাহী ওয়াগন লাইনচ্যুতির ঘটনায় সারা দেশের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ থাকায় সিডিউল বিপর্যয় হয়।

রাতেও লাইনচ্যুত ওয়াগনের বগিগুলো উদ্ধার করে রেললাইনে যোগাযোগ স্বাভাবিক করতে না পারায় ট্রেনটি সিলেট স্টেশনে এসে পৌঁছায়নি; ফলে শেষ পর্যন্ত এ ট্রেনের যাত্রা বাতিল করা হয় বলে জানান সিলেট রেলওয়ে স্টেশনের মাস্টার খলিলুর রহমান।

স্টেশনের মাস্টার খলিলুর রহমান জানান, এখন পর্যন্ত লাইন চালু না হওয়ায় আজ রাত ৯টা ৪০ মিনিটের সময় সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এবং রাত সাড়ে ১১টায় ঢাকাগামী উপবন এক্সপ্রেসের যাত্রাও অনিশ্চিত হয়ে পড়েছে।

শনিবার (৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁওয়ে সিলেটগামী তেলবাহী ওয়াগনের সাতটি বগি লাইনচ্যুত হয়েছে। দুর্ঘটনার পর সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ আছে।

বগি লাইনচ্যুত হওয়ায় বিপুল পরিমাণ জ্বালানি তেল দুর্ঘটনাস্থলে ছড়িয়ে পড়েছে। তেল সংগ্রহে সেখানে ভিড় জমিয়েছেন স্থানীয়রা। এ কারণে উদ্ধার কাজে বিলম্ব হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। শ্রীমঙ্গল রেল স্টেশনের সহকারী স্টেশন মাস্টার শাখওয়াত হোসেন জানান, লাইনচ্যুত হওয়া সাতটি বগিতে ১ লাখ ৬০ হাজার লিটার অকটেন, ডিজেল ও কেরোসিন ছিল।