সারা বাংলা

সাবেক আ. লীগ নেতার গোডাউনে ৪৯৭ বস্তা সরকারি চাল মজুদের অভিযোগ

সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির চাল নির্ধারিত গোডাউন না রেখে নিজের ব্যক্তিগত গোডাউনে মজুদ করার অভিযোগ উঠেছে পাবনা বেড়া উপজেলার চাকলা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ রানার বিরুদ্ধে।

তিনি কোনো লিখিত আবেদন ছাড়াই অসৎ উদ্দ্যেশে সরকারি ৪৯৭ বস্তা চাল তার ব্যক্তিগত গোডাউনে রেখেছেন বলে অভিযোগ এসেছে।

রোববার (৮ অক্টেবর) বিকেলে এমন অভিযোগ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মাহবুব হাসান ও উপজেলা খাদ্য কর্মকর্তা শিরিন আক্তার ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগের সত্যতাও পেয়েছেন।

অভিযোগে জানা গেছে, উপজেলার চাকলা ইউনিয়নের বাগজান গ্রামের সাবেক ইউপি সদস্য আব্দুল কাদেরের ছেলে ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ রানা সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির একজন ডিলার। উপজেলা কর্তৃক নির্ধারিত স্থান হিসেবে সরকারি চাউল রাখার কথা চাকলা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কুশিয়ারা বাজারের ছোলাইমান আলীর  ঘরে।

কিন্তু নির্ধারিত স্থান পরিবর্তন করে অসৎ উদ্দ্যেশে বাগজান ৮ নম্বর ওয়ার্ডের মোতালেব চৌকিদারের বাড়ি সংলগ্ন নিজের ব্যক্তিগত গোডাউনে ৪৯৭ বস্তা চাউল মজুদ করেন মাসুদ রানা। এ বিষয়ে তিনি উপজেলা প্রশাসনের কাছে কোনো লিখিত আবেদ করেননি বা অনুমতি নেননি।

রোববার বিকেলে এমন অভিযোগ জানতে পেরে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মাহবুব হাসান ও খাদ্য কর্মকর্তা শিরীন আক্তার সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা পান। এই চাল দরিদ্র মানুষের মধ্যে ১০ টাকা কেজি দরে বিক্রি করার কথা ছিল।

এ ব্যাপারে খাদ্যবান্ধব কর্মসূচি ডিলার মাসুদ রানার কাছে মুঠোফোনে জানতে চাইলে বলেন, ‘স্থান পরির্বতনের জন্য উপজেলা খাদ্য অধিদপ্তর বরাবর আবেদন করেছি। বিষয়টি অফিসের অবহেলায় এখনও অনুমোদন পাইনি।’

অনুমোদন না পেয়ে চাল রাখার স্থান পরিবর্তন করতে পারেন কি না জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

বেড়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহবুব হাসান জানান, অভিযোগের ভিত্তিতে সরেজমিন পরিদর্শন করা হয়েছে এবং অভিযোগের সত্যতা পাওয়া গেছে। তিনি চাল রাখার স্থান পরিবর্তনের জন্য কোনো আবেদন করেননি। আর অনুমোদন ছাড়া তিনি জায়গা পরিবর্তন করতে পারেন না। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।

এ বিষয়ে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী জানান, খাদ্যবান্ধব কর্মসূচির নিতিমালা অনুযায়ী অনুমোদিত সরকারি চাল রাখার শর্ত তিনি যদি ভঙ্গ করেন সে বিষয়ে আমরা প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করব।