সারা বাংলা

সাতক্ষীরার পিপি অ্যাড. লতিফের সমিতির সদস্য পদ স্থগিত

সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির নোটিশকে যথাযথ মূল্যায়ন না করায় সাতক্ষীরা জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আব্দুল লতিফের সদস্য পদ সাময়িক স্থগিত করা হয়েছে।

রোববার (৮ নভেম্বর) বিকেলে সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সমিতির সভাপতি অ্যাডভোকেট শাহ্ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

অপরদিকে পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ জানিয়েছেন, তিনি এ ধরণের কোন চিঠি পাননি।

সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট  শাহ্ আলম। সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তোজাম্মেল হোসেন তোজামের সঞ্চালনায় সভায় সমিতির সদস্য অ্যাডভোকেট আব্দুল লতিফ (পিপি) এর অ্যাকাডেমিক সনদপত্র বিতর্কিত, অসদাচরণ ও সমিতির শৃঙ্খলা এবং অবমাননা নিয়ে আলোচনা হয়।

সভায় সম্প্রতি কয়েকজন আইনজীবী অ্যাডভোকেট আব্দুল লতিফ এর একাডেমিক সার্টিফিকেট জাল, তিনি অসাধু উপায়ে অতি: পিপি, এপিপি এবং এজিপি নিয়োগের নামে বিপুল অংকের টাকা গ্রহণ করেন মর্মে অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে জেলা আইনজীবী সমিতির বিরোধ নিষ্পত্তি কমিটি তাকে নোটিশ প্রদান করেন। কিন্তু তিনি নোটিশ প্রাপ্তির পর নোটিশের অবজ্ঞাসহ একাডেমিক সনদ, চাকরি সংক্রান্ত কাগজপত্র দেখাতে অস্বীকার করেন। কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক সমিতির সাধারণ সম্পাদক সকল কাগজপত্র সমিতি বরাবর জমা দেওয়ার জন্য তাকে ৭ দিনের সময় দিয়ে অনুরোধ করেন এবং তাকে সমিতির অবমাননার জন্য কারণ দর্শানোর নোটিশ প্রেরণ করেন।

তিনি সকল বিষয়ে অবজ্ঞা প্রদর্শন করায় নির্বাহী কমিটির সভায় উপস্থিত আলোচকগণ অ্যাডভোকেট আব্দুল লতিফ (পি.পি) এর বিরুদ্ধে গঠনতন্ত্র মোতাবেক ব্যবস্থা গ্রহণের দাবি জানান। সে অনুযায়ী তার সমিতির সদস্যপদ স্থগিতসহ সমিতির সকল আর্থিক সুযোগ সুবিধা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া তার আইনজীবীর সনদ বাতিলের জন্য বাংলাদেশ বার কাউন্সিলে প্রেরণ করারও সিদ্ধান্ত নেওয়া হয়।