সারা বাংলা

পদ্মা সেতুর ৩৭তম স্প্যান বসবে বৃহস্পতিবার 

আবহাওয়া অনুকূলে থাকলে ও কারিগরি সমস্যা দেখা না দিলে আগামীকাল বৃহস্পতিবার (১২ নভেম্বর) পদ্মা সেতুর ৩৭তম স্প্যান বসানো হবে। স্প্যানটি সেতুর মুন্সীগঞ্জের মাওয়াপ্রান্তে ৯ ও ১০নং পিয়ারে বসানো হবে।

এই স্প্যান স্থাপন হলে দৃশ্যমান হবে সেতুর ৫ হাজার ৫৫০ মিটার অংশ। অর্থাৎ সাড়ে ৫ কিলোমিটারের কিছুটা বেশি অংশ। তবে আবহাওয়া বিরুপ থাকলে বা অন্য কোনো জটিলতা দেখা দিলে একদিন পিছিয়ে ১৩ নভেম্বর বসানো হবে স্প্যানটি। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এ সব তথ্য নিশ্চিত করেছেন।

দেওয়ান মো. আব্দুল কাদের জানান, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন স্প্যান নিয়ে নির্ধারিত পিলারের উদ্দেশে রওনা হবে।

৩৭তম স্প্যানটি বসানোর পর আগামী ১৬ নভেম্বর ১ ও ২নং পিলারে ৩৮তম স্প্যান; ২৩ নভেম্বর ১০ ও ১১নং পিলারে ৩৯তম স্প্যান; ২ ডিসেম্বর ১১ ও ১২নং পিলারে ৪০তম স্প্যান ও ১০ ডিসেম্বর ১২ ও ১৩নং পিলারে সর্বশেষ ৪১তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮নং পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয়েছে ৩৬টি স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৪০০ মিটার অংশ।

৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। 

এই সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত সেতুর নিচ দিয়ে রেল ও ওপর দিয়ে বাস চলবে।