সারা বাংলা

বান্দরবানে শান্তিচুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন

বান্দরবানে মেডিকেল ক্যাম্প, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে বুধবার (২ ডিসেম্বর) পার্বত্য শান্তিচুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন হয়েছে।

সকালে সেনাবাহিনীর ৬৯ পদাতিক ব্রিগেডের তত্বাবধানে ও ৭ ফিল্ড অ্যাম্বুলেন্সের আয়োজনে জেলাশহরের আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মেডিকেল ক্যাম্পেইন হয়েছে। এ সময় সেনাবাহিনীর চিকিৎসকরা চিকিৎসাসেবা প্রদান ও বিনামূল্যে ওষুধ বিতরণ করেন। এখান থেকে শতাধিক নারী-পুরুষ চিকিৎসাসেবা নেয়।

এদিকে, সকালে জেলাশহরের একটি হোটেলে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বান্দরবান শাখার উদ্যোগে শান্তিচুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন ও চুক্তির বিতর্কিত ধারা সংস্কার করে বাস্তবায়নের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করা হয়। তখন উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি কাজী মো. মজিবর রহমান, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মনিরুল ইসলাম প্রমুখ।

এ সময় সভাপতি কাজী মো. মজিবর রহমান বলেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমার আইডি কার্ড না থাকলে তার পাসপোর্ট কীভাবে হয়? পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি তিন পার্বত্য জেলায় চাঁদা আদায় করছে। চাঁদাবাজি, খুন, গুম ও ধর্ষণসহ সমাজবিরোধী কর্মকাণ্ডে পাহাড় অস্থিতিশীল হয়ে উঠেছে।

অন্যদিকে, দুপুরে বান্দরবানে পার্বত্য জেলা পরিষদের কার্যালয়ে পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনাসভা অংশ নেন ও অসহায় মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জামান, জেলার সিভিল সার্জন অংসুই প্রু, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, ফাতেমা পারুল প্রমুখ।

আলোচনাসভায় চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, সরকার পাহাড়ে শান্তির জন্য পার্বত্য শান্তিচুক্তি করেছে এবং আন্তরিকতার সঙ্গে বাস্তবায়ন করছে।