সারা বাংলা

মেহেরপুরে লিজের জমির মালিক হওয়ার পাঁয়তারা

মেহেরপুরের মুজিবনগর উপজেলার রামনগর গ্রামে জমি লিজ নিয়ে মালিক হওয়ার পাঁয়তারা করছে বলে অভিযোগ উঠেছে প্রভাবশালী একটি মহলের বিরুদ্ধে। 

এ ঘটনায় অনেক দেন-দরবারের পর স্থানীয় ও পুলিশ প্রশাসনের মাধ্যমে বিচার-সালিসের ব্যবস্থা করা হয়। কিন্তু প্রভাবশালী ওই মহল জমির মালিকানা দেখাতে পারেননি। তবে তারা আদালতে একটি মামলা করে রেখেছেন। এতে হয়রানি হতে হচ্ছে জমির মালিককে। এমনটাই দাবি করেছেন ভুক্তভোগী।

বাদি মো. আরিফ শেখ বলেন, ‘‘মুজিবনগর উপজেলার গোপালনগর গ্রামের প্রভাবশালী ইট ভাটা মালিক ওয়াজেদ আলী গং প্রায় ১৫-২০ বছর আগে আমার বাবা একই গ্রামের মৃত আহম্মদ আলীর নামীয় রামনগর মৌজার আরএস ১৫১২ দাগে ৭৭ শতক জমির মধ্যে ২৫ শতক জমি লিজ নেন। ওই জমিতে লিজ গ্রহীতা ওয়াজেদ আলী গং ইট ভাটার কাজে ইটের দেওয়ালের ওপর টিনসেড ঘর নির্মাণ করেছেন। 

‘লিজ গ্রহীতারা বর্তমানে ওই জমি নিজের বলে দাবি করছেন। জমি ফেরত চাইলে তারা ওই জমি নিয়ে টালবাহনা করছেন। জমি ফেরত পেতে একাধিকবার চেষ্টা করেও ব্যর্থ হয় আরিফ শেখ। প্রভাবশালী লিজ গ্রহীতা পক্ষে ওয়াজেদ আলী একবার নিজেদের জমি, আরেকবার অন্যের নিকট থেকে লিজ নিয়েছেন বলে দাবি করছেন।’’

আরিফ শেখের অভিযোগের প্রেক্ষিতে সহকারী কমিশনার (ভূমি) মুজিবনগরের নিদের্শে মোনাখালী ইউনিয়ন ভূমি সহকারী বদরুল আলম স্বাক্ষরিত প্রতিবেদনে দেখা যায়- রামনগর গ্রামের মৃত আহম্মদ আলীর কাছ থেকে তার নামীয় রামনগর মৌজার আরএস ১৫১২ দাগে ৭৭ শতক জমির মধ্যে ২৫ শতক জমি লিজ নেন একই গ্রামের ইট ভাটা মালিক ওয়াজেদ আলী গং। 

তারা ইট ভাটার কাজে ওই জমিতে ইটের দেওয়ালের উপর টিনসেড দিয়ে ঘর নির্মাণ করেছেন লিজ গ্রহীতা ওয়াজেদ আলী গং। প্রতিবেদনে তিনি উল্লেখ করেছেন- ওয়াজেদ আলী গং মৃত কেসমত আলীর নিকট থেকে ওই জমি লিজ নিয়েছেন। তবে তিনি সপক্ষে কোনো কাগজ পত্র দেখাতে পারেনি।

মুজিবনগর থানা পুলিশের আয়োজনে গত ১৩ ডিসেম্বর সালিস সভা করা হয়। কিন্তু সালিস সভার বিচার মানেননি ওয়াজেদ আলী গং। 

মুজিবনগর থানার ওসি আব্দুল হাশেম জানান, প্রভাবশালী ওয়াজেদ আলী গং জমির মালিকানা দাবি করলেও স্বপক্ষে কোনো কাগজপত্র দেখাতে পারেননি।

ওয়াজেদ আলীর ভাতিজা ফজলু বলেন, ‘রোববার মেহেরপুর আদালতে এ বিষয়ে একটি মামলার দিন রয়েছে। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল।’

ওয়াজেদ আলী বলেন, ‘জমি আমার।’ তবে জমি নিজের দাবি করলেও কোনো কাগজ কেনো দেখাতে পারলেন না? সাংবাদকিদের এমন প্রশ্নে তিনি বলেন, ‘জমিটি লিজ নিয়েছি।’