সারা বাংলা

লালমনিরহাটে মোনাজাত উদ্দিন এর স্মরণ সভা ও দোয়া 

চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন এর স্মরণ সভা করেছে লালমনিরহাট প্রেস ক্লাব।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাত ৮টায় শুরু হওয়া স্বরণ সভায় জেলায় কর্মরত সাংবাদিকরা মোনাজাত উদ্দিনের জীবন, রচনা, সংবাদ নিয়ে আলোচনার পাশাপাশি তার স্মৃতিচারণ করেন।

প্রেস ক্লাব সভাপতি ও সময় টিভির প্রতিনিধি ফাখ্খারুল ইসলাম মজনু বলেন, মূলত সংবাদ এবং সাংবাদিকতার জন্যই মোনাজাত উদ্দিনকে প্রাণ দিতে হয়েছে। লালমনিরহাটের মোনাজাত ভাই লিচু গাছ তলায় একটি ছোট্ট একটি ঘরে রাত যাপন করতেন। তিনি সমব সময় সঠিক সংবাদটি তুলে ধরতেন। মোনাজাত ভাই সঠিক তথ্যের পিছনে ছুটতে ছুটতে চারণ সাংবাদিক হয়েছেন।

ডিবিসি নিউজের প্রতিনিধি মাজেদ মাসুদ বলেন, মোনাজ উদ্দিনকে নিয়ে এখন অনেক গবেষনা হচ্ছে। লালমনিরহাটেরও মোনাজাত উদ্দিনকে নিয়ে জানতে হবে।

রাইজিংবিডি ও শেয়ার বিজের লালমনিরহাট প্রতিনিধি ফারুক আলম বলেন, মোনাজাত উদ্দিনকে নিয়ে লেখাপড়া করতে গিয়ে দেখেছি, তার রচনা, সংবাদ, জীবনের মধ্যে যে সাহিত্যগুণ রয়েছে তা আজ অনেকের মধ্যেই নেই। মোনাজাত উদ্দিনকে প্রতিনিয়ত পাঠ করতে হবে। মোনাজাত উদ্দিন প্রান্তিক জনগোষ্ঠীর মানুষের কথা তুলে এনেছেন। তবে তাকে কোনো ভাবেই মফস্বল সাংবাদিকের কাতারে ফেলা যায়না। শহর বা ঢাকার যে কোনো সাংবাদিকের সমান ছিলেন।

এসকে সাহেদ,তন্ময় আহমেদ নয়ন, খুরশিদ আলম, মিজানুর রহমান সহ অনেকেই মোনাজত উদ্দিনকে নিয়ে আলোচনা করেন। আলোচনা শেষে দোয়া মাহফীল শেষে রাত ১১ টায় শেষ হয়।

মোনাজাত উদ্দিন রংপুরের গঙ্গাচরায় ১৯৪৫ সালে জন্ম গ্রহণ করেন। ফেরিপারাপারের সময় গাইবান্ধার একটি ঘাটে ১৯৯৫ সালের এই দিনে নৌকাডুবির মত ঘটনায় মৃত্যবরণ করেন।

পেশাগত জীবনে বেশ কয়েকটি পত্রিকার কাজ করে সর্বশেষ সংবাদের বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করতেন। গ্রামের মেঠো পথের মাটি মাখা মানুষের খবর গুলো তখনকার দৈনিক গুলোর প্রধান শিরোনাম হয়ে উঠতো।