সারা বাংলা

লক্ষ্মীপুরে তন্তুবায় সমিতির সভাপতির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ, তদন্তে অধিদপ্তর

তাঁত ও বস্ত্র পেশাজীবীদের সংগঠন লক্ষ্মীপুর থানা তন্তুবায় সমবায় সমিতি লিমিটেডের (আবাসিক) ভবন নির্মাণ ও কার্য পরিচালনায় অনিয়মের অভিযোগ উঠেছে সংগঠনের সভাপতি ও পৌর মেয়র এম এ তাহেরের বিরুদ্ধে। এ সব অভিযোগের বিষয়ে তথ্য অনুসন্ধানে নেমেছে সমবায় অধিদপ্তর।

গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে লক্ষ্মীপুর শহরের হাসপাতাল রোর্ডস্থ সমিতির কার্যালয়ে অনিয়মের তথ্য অনুসন্ধানে আসেন সমবায় অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় প্রধান (যুগ্ম নিবন্ধক) আশীষ কুমার বড়ুয়া। 

প্রাথমিক তদন্তের বিষয়টি নিশ্চিত করে লক্ষ্মীপুর জেলা সমবায় কর্মকর্তা মো. সালমান ইকবাল বলেন, প্রাথমিক অনুসন্ধানে অনিয়মের অভিযোগের কিছু সত্যতা মিলেছে। 

গত ২৪ ডিসেম্বর লক্ষ্মীপুর থানা তন্তুবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির নির্বাচন, আবাসিক ভবন নির্মাণ ও ফ্ল্যাট বরাদ্দে অনিয়মের বিষয়ে সংগঠনের সভাপতি এম এ তাহেরের বিরুদ্ধে ‘স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের’ মন্ত্রীর কাছে লিখিত অভিযোগ করেন অ্যাডভোকেট রাসেল মাহমুদ মান্না ও দীপংকর চৌধুরী দিপু নামে দুই সদস্য। অভিযোগের পরিপ্রেক্ষিতে অনিয়মের বিষয়ে অনুসন্ধান করে প্রতিবেদন দেওয়ার জন্য সমবায় অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় প্রধানকে নির্দেশ দেয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

অভিযোগকারী দীপংকর চৌধুরী দিপু বলেন, মেয়র এম এ তাহেরের অনিয়মের বিষয়ে গত বুধবার (৩০ ডিসেম্বর) লক্ষ্মীপুর সদর উপজেলা সমবায় কর্মকর্তা বরাবর আরও একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। সংগঠনের ক্ষতি রক্ষায় মেয়র তাহেরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জানান তিনি।

সমবায় অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় প্রধান ও যুগ্ম নিবন্ধক আশীষ কুমার বড়ুয়া বলেন, অনিয়মের অভিযোগের বিষয়ে এখনও তদন্ত শুরু হয়নি। তবে প্রাথমিকভাবে অনুসন্ধান করতেই সংগঠনের কার্যালয় পরিদর্শন করেন তিনি।

লক্ষ্মীপুর থানা তন্তুবায় সমবায় সমিতি লিমিডেট ১৯৪৫ সালে গঠন করা হয়। এতে তাঁত ও বন্ত্র পেশাজীবী প্রায় তিন হাজার সদস্য ছিলো। বর্তমানে ৮১৩ জন সদস্য রয়েছে। সংগঠনের নামে ৮২ শতাংশ সম্পত্তি রয়েছে।