সারা বাংলা

২০ টাকায় দেখে আসুন কাঠের ৫ তলা বাড়ি

কুষ্টিয়ার শিলাইদহে গেলে মাত্র ২০ টাকার টিকিতেই দেখে আসতে পারবেন কাঠের পাঁচ তলা বাড়ি। বাড়িটিতে স্থান পেয়েছে ইসলামী ও দেশীয় সংস্কৃতির নানা সামগ্রী। 

শিলাইদহে রবীন্দ্র কুঠিবাড়িতে বেড়াতে যাওয়া দর্শনার্থীদের কাছে বাড়িটি এখন আকর্ষণের বিষয় হয়ে উঠেছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ২০ টাকার টিকিটের বিনিময়ে ঘুরে দেখার সুযোগ রয়েছে দৃষ্টি নন্দন কাঠের বাড়িটি।

শিলইদহ রবীন্দ্র কুঠিবাড়ির অদূরে ১২ শতক জায়গার ওপর নির্মত হয়েছে কাঠের বাড়িটি। বাড়ির নির্মাতা স্থানীয় বাসিন্দা আব্দুর রশীদ জোয়ার্দার। এক সময় শিলাইদহ বাজারে তার একটি ডিপার্টমেন্টাল স্টোর ছিল।

তিনি বলেন, ‘কুঠিবাড়িতে বেড়াতে আসা পর্যটকদের বাড়তি আনন্দ দিতে কিছু করার ইচ্ছে ছিল। সেই লক্ষে নিজস্ব পরিকল্পনায় ২০১৭ সালের গোড়ার দিকে কাঠের বাড়িটি নির্মাণের উদ্যোগ নিই। প্রায় দুই বছরের প্রচেষ্টায় বাড়িটি বানাতে সক্ষম হই।’

তিনি জানান, ২০১৯ সালের জানুয়ারিতে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় প্রায় ৩৫ ফুট উচ্চতার পাঁচ তলা বাড়িটি। বাড়ি তৈরিতে ব্যবহার হয়েছে মেহগনি, কেরোসিন, শাল ও তালগাছের কাঠ। বৃষ্টিতে কাঠ দ্রুত নষ্ট হয়ে যেতে পারে ভেবে বাড়ির চার পাশে প্রায় সাত ফুট উঁচু ইটের দেওয়াল রয়েছে। তবে বাড়ির মূল কাঠামো নির্মাণ করা হয়েছে কাঠ দিয়ে। বাড়ি তৈরিতে প্রায় ৫০ লাখ টাকা ব্যয় হয়েছে।

বাড়ির নিচতলায় একটি রেস্টুরেন্ট। বাকি তলাগুলোতে রয়েছে ইসলামী সংস্কৃতির নানা স্যুভেনির ও বাংলার ইতিহাস-ঐহিত্যবহনকারী নানা নিদর্শন। 

ঢাকা আসা দর্শনার্থী আব্দুল জলিল বলেন, ‘পাঁচ তলা কাঠের বাড়ি এর আগে দেখিনি। বাংলাদেশে এমন বাড়ি আর আছে বলে মনে হয় না।’

ঝিনাইদহের শৈলকুপা থেকে আসা শিক্ষার্থী ইমরান হোসেন বলেন, ‘বন্ধুদের সঙ্গে প্রতি বছরই শিলাইদহ কুঠিবাড়ি ঘুরতে আসি। তবে ঠাকুর বাড়ির পাশেই যে এত সুন্দর একটি স্থাপনা আছে তা জানা ছিল না। এখানে এসে সত্যিই মুগ্ধ হলাম।’