সারা বাংলা

ভাসানচরের পথে ১৭৭৮ রোহিঙ্গা

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে তৃতীয় দফায় প্রথম দিনে ১৭৭৮ রোহিঙ্গা সদস্য ভাসানচরের উদ্দেশ‌্যে রওনা হয়েছেন। 

আজ এবং আগামীকাল ২ দিনে মোট ৩ হাজার রোহিঙ্গা  সদস্য স্বেচ্ছায় ভাসানচর যাবেন। 

শুক্রবার (২৯ জানুয়ারি) সকাল ৯টায় ১৭৭৮ রোহিঙ্গা সদস্যকে চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বোট ক্লাব সংলগ্ন ঘাঁট থেকে নৌবাহিনীর ব্যবস্থাপনায় ভাসানচর নিয়ে যাওয়া হচ্ছে। 

নৌবাহিনীর কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বিষয়টি জানিয়েছেন। 

আবদুল্লাহ আল মামুন জানান, আজ রোহিঙ্গাদের নিয়ে নৌবাহিনীর ৪টি জাহাজ ভাসানচর রওনা হয়েছে। বাকি ১২২২ রোহিঙ্গা যাবেন আগামীকাল সকালে। এর আগে বৃহস্পতিবার বিকেলে উখিয়ায়া থেকে এই রোহিঙ্গা সদস্যদের বাসযোগে পতেঙ্গা নৌবাহিনীর অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়। তাদের রাতের খাবার এবং প্রাথমিক চিকিৎসা দেওয়া হয় এই ক্যাম্পে। এরপর সকালে ভাসানচরের উদ্দেশ্যে তাদের জাহাজে তোলা হয়।

নৌবাহিনীর এই কর্মকর্তা আরও জানান, স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহী এমন রোহিঙ্গা সদস্যদের তালিকা করে তাদের ভাসানচরে পৌঁছানোর উদ্যোগ গ্রহণ করে কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্তৃপক্ষ। সেই উদ্যোগের অংশ হিসেবে আজ তৃতীয় দফায় ১৭৭৮ রোহিঙ্গা সদস্যকে নৌবাহিনীর জাহাজযোগে ভাসানচরে পৌঁছে দেওয়া হচ্ছে।

উল্লেখ‌্য, এর আগে গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ জন এবং দ্বিতীয় ধাপে ২৯ ডিসেম্বর ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা সদস্য স্বেচ্ছায় ভাসানচরে গেছে। এ নিয়ে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে মোট ৩ হাজার ৪৪৭ জন রোহিঙ্গাকে এর আগে ভাসানচরে নিয়ে যাওয়া হয়। বর্তমানে ভাসানচরে থাকা রোহিঙ্গাদের মাধ্যমে উন্নত সুযোগ সুবিধার কথা জেনে এই রোহিঙ্গা সদস্যরা ভাসানচরে যেতে আগ্রহ প্রকাশ করে। ফলশ্রুতিতে তাদের তালিকা করে ভাসানচরে নেওয়া হচ্ছে। ভাসানচরের রোহিঙ্গাদের জন্য উন্নত বসবাস, শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, বিনোদন, হাঁসমুরগি পালনসহ নানা সুযোগ সুবিধা নিশ্চিত করেছে বাংলাদেশ সরকার।