সারা বাংলা

৭ মাসে হিলি স্থলবন্দরে রাজস্ব আদায় ১৭৩ কোটি টাকা 

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তর দিনাজপুরের হিলি স্থলবন্দরে চলতি অর্থ বছরের সাত মাসে সরকার রাজস্ব পেয়েছে ১৭৩ কোটি ৭ লাখ ১৮ হাজার টাকা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে হিলি কাস্টমসের ডেপুটি কমিশনার সাইদুল আলম রাইজিংবিডিকে তথ‌্য জানিয়েছেন।

ডেপুটি কমিশনার সাইদুল আলম জানান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বেঁধে দেওয়া বার্ষিক লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে হিলি স্থলবন্দরে। চলতি অর্থ বছরের (২০২০-২১) ৭ মাসে এবন্দরে রাজস্ব আদায় হয়েছে ১৭৩ কোটি ৭ লাখ ১৮ হাজার টাকা। যার লক্ষ্যমাত্রা ছিলো ১৩২ কোটি টাকা। গত জানুয়ারি মাসে রাজস্ব আদায় হয়েছে ২০ কোটি ৮১ লাখ ৪০ হাজার টাকা। এবন্দরে একমাসে পাথর আমদানি হয়েছে ১ লাখ ৮০ হাজার ২৮০ মেট্রিকটন। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ১০ কোটি ১০ লাখ ১৮ হাজার টাকা।

ডেপুটি কমিশনার আরও  জানান, গেলো অর্থ বছরের চেয়ে চলতি অর্থ বছরে এবন্দরে রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে। চলতি অর্থ বছরে ১৭৩ কোটি টাকার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে।  গত জানুয়ারি মাসে এবন্দরে সর্বমোট রাজস্ব আদায় হয়েছে প্রায় ২১ কোটি টাকার কাছে।

এছাড়া, দেশি বাজারে চালের দাম স্বাভাবিক রাখতে অন্যান্য স্থলবন্দরের চেয়ে এবন্দর দিয়ে নিয়মিত আমদানি হচ্ছে চাল। সকল জটিলতা কাটিয়ে এবন্দর দিয়ে স্বাভাবিকভাবে চালের আমদানি হচ্ছে। যেটি অন্য বন্দর চেয়ে বেশি।  চালের পাশাপাশি এই স্থলবন্দরে পাথর, খৈল,ভুষি ও গমসহ অন্যান্য পণ্যের আমদানি স্বাভাবিক রয়েছে।