সারা বাংলা

মৌলভীবাজারে প্রথম দিনেই টিকা নিচ্ছেন ৮১৬ জন

আজ থেকে সারা দেশে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে করোনার টিকা প্রদান কার্যক্রম। টিকা প্রদানের প্রথম দিনেই মৌলভীবাজারে ৮১৬ জন টিকা নিবেন।

রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হবে।

জেলার সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বিষয়টি জানিয়েছেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, এ পর্যন্ত মৌলভীবাজারে করোনার টিকা গ্রহণ করতে নিবন্ধন করেছেন ৫৭৫৪ জন। আর জেলায় ৭ ফেব্রয়ারি টিকা নিবেন ৮১৬ জন। এর মধ্যে মৌলভীবাজার-২৫০ শয্যা হাসপাতালে টিকা গ্রহণ করবেন ২৯৭ জন, রাজনগরে ৫০ জন, কুলাউড়ায় ৩৯ জন, বড়লেখায় ১০০ জন, শ্রীমঙ্গলে ২০০ জন , জুড়ীতে ৩০ জন এবং কমলগঞ্জে ১০০ জন।

জেলার ৭টি উপজেলায় ভ্যাকসিন প্রয়োগের সকল প্রস্তুতির অংশ হিসেবে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মৌলভীবাজার-২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে ৮টি বুথ এবং অন্য ৬ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ৩টি করে বুথে ভ্যাকসিন দেয়া হচ্ছে। প্রতিটি বুথে দু’জন স্বাস্থ্যকর্মী ও চারজন স্বেচ্ছাসেবী কাজ করবেন।

জনসংখ্যার আনুপাতিক হারে জেলার ৭টি উপজেলায় করোনার টিকা বরাদ্ধ হয়েছে কুলাউড়ায় ৫৫০০ ডোজ, রাজনগর ৩৫০০, জুড়ী ২৫০০, বড়লেখা ৪০০০, কমলগঞ্জ ৪০০০, শ্রীমঙ্গল ৫০০০, মৌলভীবাজার সদর ৫৫০০ ডোজ। মোট এডি সিরিঞ্জ ৬৪৮০০টি।

প্রথম ধাপে জেলায় টিকা দেওয়া হবে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, বিজিবি, সংবাদকর্মী, আইনশৃঙ্খলায় নিয়োজিত বাহিনী, জনপ্রতিনিধি, ব্যাংক, বীমা প্রশাসনের মাঠকর্মীসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সম্মুখ যোদ্ধাদের।

সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ জানেন, টিকা কার্যক্রম শুরুর প্রথম দিনেই প্রথম টিকা গ্রহণ করবেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগ সভাপতি নেছার আহমদ। এরপর একে একে নেবেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, সদর হাসপাতালের তত্বাবধায়ক, সিভিল সার্জন ও প্রেসক্লাবের প্রতিনিধিসহ অগ্রাধিকার ভিত্তিতে ফ্রন্টলাইনের ১৫টি ক্যাটগরির ব্যক্তিরা।

সিভিল সার্জন আরও জানান, টিকা গ্রহণকারীকে বুথের মধ্যে নির্দিষ্ট একটি জায়গায় আধা ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। টিকা গ্রহণের ফলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তা মোকবিলায় সাত সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।