সারা বাংলা

কানাইঘাটে গানে গানে ভোটের প্রচারণা

মাত্র চারদিন বাদেই সিলেটের সীমান্তবর্তী কানাইঘাট পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ। প্রচারণার সময় আছে মাত্র দুই দিন। দম ফেলার ফুসরত নেই মেয়র প্রার্থীদের। তারা ছুটছেন এপাড়া থেকে ওপাড়ায়। বসে নেই কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীরাও।

যুগ হয়েছে ডিজিটাল। প্রচারণায়ও এসেছে পরিবর্তন। পোস্টার, লিফলেট, পথসভা, ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি প্রচারণায় যুক্ত হয়েছে গান। জনপ্রিয় গানের সুরের অনুকরণে গাওয়া ‘নির্বাচনি গান’ বাজানো হচ্ছে মাইকে। গানে গানে চাওয়া হচ্ছে ভোট। ভোটারদের দৃষ্টি কাড়তে দেওয়া হচ্ছে নানা প্রতিশ্রুতি।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কানাইঘাট মধ্য বাজারসহ পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে নির্বাচনি প্রচারণার এমন চিত্র দেখা গেছে। পুরো পৌর এলাকাজুড়ে সড়কে মাথার ওপরে ঝুলছে প্রার্থীদের সাদা-কালো রঙের পোস্টার। গ্রামীণ পৌর এলাকা হওয়ার কারণে গ্রামের গাছ-বাঁশেও পোস্টার ঝুলতে দেখা গেছে। টানানো রয়েছে সাদা-কালো রঙের ব্যানারও। প্রার্থীদের প্রধান নির্বাচনি কার্যালয়ের সামনে রয়েছে নিজস্ব প্রতীক।  

প্রার্থীদের মাইকিংয়ের গাড়ি বের হয় দুপুরে। আর রাত ৮টায় শেষ হয়। সন্ধ্যায় সব প্রার্থীর গাড়ি কানাইঘাট বাজারে একত্রিত হয়। একের পর এক ভোটের গান বাজিয়ে বাজার প্রদক্ষিণ করে গাড়িগুলো। তখন মাইকের উচ্চ শব্দের কারণেও ভোটাররা বিরক্ত হন না। তারা বলছেন, ‘৫ বছর পর নির্বাচন এসেছে। প্রচারণার আর মাত্র দুইদিন। এ জন্য গানের তালে তালে প্রচারণা তারা উপভোগ করেন।’

এ পৌরসভা নির্বাচনে মেয়র পদের জন্য লড়ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য দলের ৬ প্রার্থী। তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান মেয়র মো. নিজাম উদ্দিন (নারিকেল গাছ), বিএনপি মনোনীত শরিফুল হক (ধানের শীষ), আওয়ামী লীগের লুৎফুর রহমান নিয়ে (নৌকা), ইসলামী আন্দোলনের নজির আহমদ (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী সোহেল আমীন (জগ) এবং কাওসার আহমেদ (মোবাইল ফোন)।

গানে গানে প্রচারণায় এগিয়ে আছেন আওয়ামী লীগের প্রার্থী লুৎফুর রহমান। ‘বাইয়া দেও বাইয়া দেও, লুৎফুর ভাইয়ের নৌকা বাইয়া দেওরে; ১৪ তারিখ সারাবেলা, নৌকা মার্কায় সীল মারিয়া, জনগণের খেদমত করার সুযোগ দেওরে, বাইয়া দেও, বাইয়া দেওরে..’; ‘ইনশাআল্লাহ বিজয় হবে নৌকার’- এমন গানে নৌকায় ভোট চাওয়া হচ্ছে।

পিছিয়ে নেই বর্তমান মেয়র স্বতন্ত্র প্রার্থী নিজামও। ‘তোমরা যাইওনা ভুলিয়া, নিজাম ভাইয়ের নারিকেল গাছ মার্কা যাইওনা ভুলিয়া’; ‘নারিকেল গাছ মার্কায় ভোট চাই, উন্নয়নের সুযোগ দিন;’- এমন ভোটের গান বাজিয়ে প্রচারণা চালানো হচ্ছে তার পক্ষে। আর বিএনপির ধানের শীষের পক্ষেও নির্বাচনি গান বাজাতে দেখা গেছে প্রচারণার গাড়িতে।

মেয়র প্রার্থীদের পাশাপাশি কাউন্সিলর প্রার্থীরাও নিজ নিজ প্রতীকে ভোট চেয়ে গানের মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন। ৪ হাজার ৬৭৩ একর আয়তনের এ পৌরসভা নির্বাচনে ৯টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের জন্য ৩৯ জন প্রার্থী এবং ৩টি সংরক্ষিত নারী কাউন্সিলরের পদের জন্য ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি এ পৌরসভার ভোটগ্রহণ করা হবে। এর দুইদিন আগে অর্থাৎ বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে নির্বাচনি এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ফলে প্রচারণার জন্য আর দুই দিন সময় পাচ্ছেন প্রার্থীরা।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, কানাইঘাট পৌরসভা ২০০৫ সালে গঠিত হয়। বর্তমানে এ পৌরসভা ‘খ’ শ্রেণিভুক্ত। এ পৌরসভায় এটি তৃতীয় নির্বাচন। ভোটার সংখ্যা প্রায় ২০ হাজার। ভোটারের মধ্যে অর্ধেকেরই বেশি নারী ভোটার।