সারা বাংলা

শ্রীমঙ্গলে ২০ মামলার আসামি গ্রেপ্তার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২০ মামলার আসামি শীর্ষ সন্ত্রাসী সারোয়ারকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে শ্রীমঙ্গল উপজেলার কাকিয়াবাজার এলাকা থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে।

সারোয়ার উপজেলার সিরাজনগর গ্রামের আসাদুজ্জামানের ছেলে।

শ্রীমঙ্গল থানা সূত্রে জানা গেছে, জেলার জুড়ী উপজেলার মনতইল গ্রামের মৃত আবু তাহেরের ছেলে খন্দকার আবুল মঈন গুফরান তারেকের (৪৫) বাগানে আগুন ধরানো, শতাধিক গাছ চুরি, দখল ও ভয়ভীতি প্রদর্শনসহ ২০ লাখ টাকার ক্ষতি সাধন করেন সারোয়ার। 

এমন অভিযোগে সারোয়ারসহ আরও তিন জনের বিরুদ্ধে গত ১০ ফেব্রুয়ারি দিবাগত রাতে শ্রীমঙ্গল থানায় একটি মামলা দায়ের করেন তারেক। সেই অভিযোগের ভিত্তিতে মামলার প্রধান আসামি সারোয়ারকে গ্রেপ্তার করা হয়।

সারোয়ারের বিরুদ্ধে শ্রীমঙ্গল থানায় অস্ত্র, মাদক, বনের গাছ চুরিসহ সন্ত্রাসীর অভিযোগে ২০টি মামলা রয়েছে বলে জানা গেছে।

২০০৫ সালে উপজেলার কাকিয়াবাজার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পরিতোষ পালকে কুপিয়ে হাত-পা কেটে নেওয়া এবং ২০১২ সালে এক সাংবাদিককে দা দিয়ে কোপানোর অভিযোগ রয়েছে সারোয়ারের বিরুদ্ধে। এক-এগার সময়ে সেনাবাহিনীর হাতে অস্ত্রসহ আটক হন শীর্ষ সন্ত্রাসী সারোয়ার।

মামলার বাদী তারেক জানান, উপজেলার সোনাছড়া-জাগছড়া চা বাগান সংলগ্ন ১৫৮ একর জমির ওপর ‘ফিডার বাবুর বাগান’ নামে তাদের একটি পৈত্রিক বাগান রয়েছে। বাগানে প্রায় কয়েকশ প্রজাতির কয়েক হাজার ফলদ, বনজ ও ঔষধি গাছ সৃজন করা ছিল। এসব গাছের বয়স প্রায় ৪০ থেকে ৬০ বছর।

উল্লেখ্য, শ্রীমঙ্গলের শীর্ষ সন্ত্রাসী সারোয়ার ও তার সহযোগীরা দীর্ঘদিন ধরে সন্ত্রাসী কায়দায় এসব মূলব্যবান গাছ চুরি করে কেটে নিচ্ছিল। গত ৬ ফেব্রুয়ারি ত্রাস সৃষ্টি করে বাগান দখল করতে বাগানে আগুন ধরিয়ে দেয় তারা।

শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুছ ছালেক বলেন, ‘সারোয়ারের গ্রেপ্তারের পাশাপাশি বাকি আসামিদের আটকের চেষ্টা চলছে।’