সারা বাংলা

গোপালগঞ্জে বসেছে প্রতিমার হাট

সনাতন ধর্মবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী। আগামী মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা।

এ পূজাকে কেন্দ্র করে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট। বিভিন্ন বয়সের মানুষ এসব হাট থেকে কিনে নিচ্ছেন প্রতিমা। জেলার বাসা-বাড়ি ও বিভিন্ন মন্দিরে পূজার আয়োজন করা হলেও করোনার কারণে এবছর স্কুল, কলেজ বন্ধ থাকায় অনুষ্ঠিত হবে না সরস্বতী পূজার। এতে হাটে আনা প্রতিমা কম বিক্রি হওয়ায় লোকসানের মুখে রয়েছে কারিগরেরা।

জানা গেছে, প্রতি বছরের মত এবছরও আগামী মঙ্গলবার শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিটি বাসা-বাড়ি ও বিভিন্ন মন্দিরে নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে বিদ্যার দেবী স্বরসতী পূজা। আর এ পূজার প্রধান অনুসঙ্গ হল প্রতিমা। জেলা শহরের গোহাট সার্বজনীন কালীবাড়িসহ জেলার ৩০টি স্থানে বিভিন্ন স্থনে বসেছে সরস্বতী প্রতিমার হাট।

জেলা শহরের গোহাট সার্বজনীন কালীবাড়িসহ জেলার বিভিন্ন স্থনে বসেছে প্রতিমার হাট। আর প্রতিমা বিক্রির জন্য এসব হাটে প্রতিমা নিয়ে এসেছেন প্রতিমা কারিগরেরা। এসব প্রতিমা বেচা-বিক্রি চলবে আগামী মঙ্গলবার সকাল পর্যন্ত। যে যার পছন্দ আর সাধ্য মত কিনছেন প্রতিমা। তবে এ বছর প্রতিমার দাম অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি বলে দাবি করেন ক্রেতারা।

জেলার সবচেয়ে বড় প্রতিমার হাট বসেছে জেলা শহরের গোহাট সার্বজনীন কালীবাড়িতে। প্রতিবছর এখানে বসে সরস্বতী প্রতিমার হাট। আর প্রতিমা বিক্রির জন্য এসব হাটে প্রতিমা নিয়ে এসেছেন পালেরা (প্রতিমা কারিগর)। প্রতিমা বেচা-বিক্রি চলবে আগামী মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারী) সকাল পর্যন্ত। যে যার পছন্দ আর সাধ্য মত কিনছেন প্রতিমা। শিক্ষার্থীরা অধীর আগ্রহে সারা বছর অপেক্ষা করে থাকেন দেবীর পায়ে অঞ্জলী দেবার জন্য।

হাটে আনা এক একটি প্রতিমা বিক্রি হচ্ছে আড়াইশো থেকে ৫ হাজার টাকায়। শুধু প্রতিমাই নয় এ হাটে বিক্রি হচ্ছে পূজার অন্যান্য উপকরণ। তবে করোনার কারণে স্কুল কলেজ বন্ধ থাকায় হাটে আনা এসব প্রতিমার অধিকাংশই থেকে যাচ্ছে অবিক্রিত। এতে লোকসানের মুখে পড়েছেন কারিগরেরা।

গৃহবধূ সম্পা সাহা বলেন, ‘আমার মেয়ের বয়স দুই বছর হল। এখন কথা বলতে পারে। তাই আস্তে আস্তে বই পড়ানো শিখানো হচ্ছে। বিদ্যার দেবী মা সরস্বতীর আশির্বাদ পাওয়া জন্য ঘরে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে।’

প্রতিমা কিনতে আসা ক্রেতা অমিত মজুমদার, লোপা বিশ্বাস, সুশান্ত সাহা জানান, প্রতি বছরের মত এ বছর বাড়িতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। সেজন্য গোহাট সার্বজনীন কালীবাড়িতে সরস্বতী প্রতিমা কিনতে এসেছেন তারা। এখানে ছোট প্রতিমার দাম ২৫০ টাকা থেকে বড় প্রতিমার দাম ৬ হাজারর টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। গত বছরের তুলানায় এ বছর দাম একটু বেশি। তবে ঘুরে ফিরে দেখে শুনে সাধ্যমত কেনার চেষ্ঠা করা হচ্ছে।

গোপালগঞ্জ শহরের গোহাট সার্বজনীন কালীবাড়ীর হাটে প্রতিমা বিক্রি করতে আসা স্বপন পাল, তপন পাল, দিপক পাল জানান, এখন স্কুল কলেজ বন্ধ রয়েছে। সেই সঙ্গে প্রতিমা তৈরির ব্যবহারিত মাটি, ছোন, রংসহ বিভিন্ন সরঞ্জামের দাম প্রতিবছরই বেড়েই চলছে। হাটে বিক্রি করার জন্য যতগুলো প্রতিমা এনেছি স্কুল কলেজ বন্ধ থাকায় তার অধিকাংশই অবিক্রিত রয়েছে। এতে লোকসানের মুখে পড়েছে আমরা।