সারা বাংলা

মাদক মামলার সাজা ভোগকারী দুই আসামীর কর্মসংস্থানের ব্যবস্থা 

কর্মসংস্থানের ব্যবস্থা করার মধ্য দিয়ে মাদকের অপরাধে সাজা ভোগকারী দুইজন আসামীকে পাবনা জেলা কারাগার থেকে মুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (০৪ মার্চ) বিকালে মাদক মামলায় সাজা ভোগকারী দুইজনকে প্রাথমিক কর্মব্যবস্থার উপহার প্রদান করা হয়। এই উপহার তুলে দেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, স্বারাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও পাবনা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. শামসুল হক টুকু। 

মাদকের সাজায় মুক্তিপ্রাপ্ত একজনকে একটি সেলাই মেশিন ও অপরজনকে একটি ইঞ্জিনচালিত রিক্সা উপহার দেয়া হয়। সমাজসেবা অধিদপ্তরের অপরাধী সংশোধন ও পূর্নবাসন সমিতির সহযোগিতায় মাদকাসক্তদের মাদক মুক্ত রাখার জন্য এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

মাদকের অপরাধে কারামুক্ত দুইজন হলেন, ঈশ্বরদী উপজেলার ফতে মহম্মপুর এলাকার আবুল কাশেমের ছেলে মো. সাগর হোসেন (৩৭) ও পাবনা সদর উপজেলার দাপুনিয়া গ্রামের জাভেদ আলী প্রামাণিকের ছেলে নূরুল আলম বাসিদ প্রামাণিক (৪৮)।

এ সময় উপস্থিত ছিলেন, পাবনা জেলা কারাগারের দায়িত্বপ্রাপ্ত জেল সুপার মো. শাহ আলম খান, জেলার আব্দুল্লাহেল আল-আমিন, জেলা আইনজীবী বার সমিতির সভাপতি অ্যাড. বেলায়েত আলী বিল্লু, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. রাশেদুল কবির, সমাজ সেবার প্রবেশন অফিসার পল্লব ইবনে শায়েখ, সাংবাদিক এস এম আলম প্রমুখ।

জেলা কারাগার পরিদর্শনের আগে অ্যাড. শামসুল হক টুকু এমপি স্থানীয় গণমাধ্যম কর্মীদের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে সারা বাংলাদেশের প্রতিটি জেলা কারাগারে মাদকের সাথে সম্পৃক্তদের ভালোর পথে ফিরিয়ে আনার জন্য এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই মাদকাসক্তদের সমাজের বোঝা হিসাবে না রেখে তাদের কাজে লাগাতে হবে। বর্তমানে প্রতিটি স্থানে বিশেষ করে চাকুরী ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ডোপ টেস্ট করা হবে। আগামী দিনে দলের দায়িত্বরত সকল নেতাকর্মীদের ডোপ টেস্ট করা হবে। মাদকাসক্ত কেউ কখনো দেশ ও সমাজ সেবার কাজে লাগতে পারে না। প্রধানমনস্ত্রীর ঘোষণা দেশকে মাদকমুক্ত করা, আমরা সেই লক্ষে কাজ করে যাচ্ছি।’