সারা বাংলা

সংযোগ সড়ক নেই, কাজে লাগছে না সেতু

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলাট ইউনিয়নে কালী নদীর ওপর সেতুটি আট বছর আগে নির্মাণ হলেও সংযোগ সড়কের অভাবে সেটি ব্যবহার করা যাচ্ছে না। 

সেতুর দুইপাশে বাঁশের খুটি পুঁতে মানুষের চলাচলের অস্থায়ী পথ তৈরি করা হয়েছে। তা দিয়ে যানবাহন পার করা যায় না। এতে জোয়ারদার পাড়া, শালঘর মধুয়া, কাচারী পাড়া, দুধকুমড়া ও খালপাড়া বাজারসহ আশপাশের গ্রামের কয়েক হাজার মানুষ বিপাকে পড়েছে।  

শালঘর মধুয়া গ্রামের কৃষক আব্দুল জলিল বলেন, রাস্তা না থাকায় তাদের কষ্ট হয়। ১০ মিনিটের পথ ৩০ থেকে ৪০ মিনিট ঘুরে যেতে হয়। অনেক সময় মাথায় ফসল নিয়ে সেতু পার হতে গিয়ে নদীতে পড়ে যেতে হয়। 

একই এলাকার বীর মুক্তিযোদ্ধা মোকাদ্দেস হোসেন বলেন, রাস্তা ছাড়াই দায়সারা সেতু করে চলে গেছে কর্তৃপক্ষ। সেতুর সুফল পাচ্ছে না এলাকাবাসী। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, দুইপাশের সংযোগ সড়ক ছাড়াই ২০১৩ সালে ২৫ লাখ ৫০ হাজার ৫৩২ টাকা ব্যয়ে ৩৬ ফুট দীর্ঘ সেতুটি নির্মাণ করা হয়। নির্মাণের কয়েক মাস পর বালু দিয়ে সংযোগ সড়ক নির্মাণ করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান। কিন্তু পরের বছর বন্যার তোড়ে সেই সংযোগ সড়ক ভেঙে গেলে আজও সংস্কার হয়নি।

বাগুলাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ বলেন, নদীর অনুপাতে সেতুটি ছোট হওয়ায় বর্ষা মৌসুমে পানির চাপে দুইপাশের সংযোগ সড়ক ভেঙে যায়। এখন সড়ক না থাকায় এলাকাবাসীর দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়ক নির্মাণের চেষ্টা চলছে বলে জানান তিনি।  

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মাহমুদুল ইসলাম বলেন, ২০১৩ সালে ২৫ লক্ষাধিক টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। সংযোগ সড়কের জন্য বরাদ্দ চেয়ে চাহিদা পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে অগ্রাধিকার ভিত্তিতে সড়ক নির্মাণ করা হবে।