সারা বাংলা

‘করোনার যুক্তরাজ্যের রূপ বাংলাদেশে পাওয়া যায়নি’

সম্প্রতি যুক্তরাজ্যে নভেল করোনাভাইরাসের যে নতুন রূপ আবিষ্কৃত হয়েছে, সেটি এখনও বাংলাদেশে পাওয়া যায়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল মান্নান।

আব্দুল মান্নান বলেন, ‘আমাদের দেশে এখনও এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়নি। নতুন এই ভাইরাসের ব্যাপারে স্বাস্থ্য বিভাগ সতর্ক রয়েছে।’

শনিবার (১৩ মার্চ) দুপুরে টাঙ্গাইলে নির্মাণাধীন শেখ হাসিনা মেডিকেল কলেজের কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন। যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন রূপ আবিষ্কৃত হয়েছে, যাতে ব্যাপকহারে মানুষ সংক্রমিত হচ্ছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জানান, যুক্তরাজ্য থেকে যে সকল প্রবাসী দেশে আসছেন, তাদের বাধ্যতামূলক কোয়ারিন্টিনে রাখার ব্যবস্থা করা হয়েছে। কোয়ারিন্টিন ব্যতিত কেউ দেশের ভিতরে প্রবেশ করতে পারছে না।

এক প্রশ্নের জবাবে সচিব আব্দুল মান্নান বলেন, এ পর্যন্ত দেশের ৪৫ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে। টিকার প্রতিক্রিয়ায় কেউ মারা যায়নি। যে কয়জন মারা গেছেন, তারা বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন। সেই কারণে তাদের মৃত্যু হয়েছে। টিকা কার্যক্রম সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে।

সচিব জানান, দেশে তিন কোটি ডোজ টিকা শেষ হওয়ার পর আরও তিন কোটি টিকা আনা হচ্ছে। এছাড়াও কোভেক্স থেকে আরও প্রায় চার কোটি ডোজ টিকা পাওয়া যাবে।

বর্তমানে যে গতিতে টিকা কার্যক্রম চলছে, বাকি দিনগুলো এই ধারাবাহিকতা অব্যাহত রাখা হবে। এই কার্যক্রম শেষ পর্যন্ত ধরে রাখতে পারলে সারা দুনিয়ায় নজির স্থাপন হবে বলে মন্তব্য করেন মো. আব্দুল মান্নান।

এ সময় উপস্থিত ছিলেন টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী, টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন, অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. হেলাল উদ্দিন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. সাইদুর রহমান, স্বাস্থ্য মহাপরিচালক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম প্রমুখ।

এর আগে সচিব শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল শীর্ষক প্রকল্পের অগ্রগতির পর্যালোচনা সভায় অংশ নেন ও শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মকর্তাদের আবাসিক ভবনের উদ্বোধন করেন।