সারা বাংলা

হেফাজতের হরতালে সিলেটে মাঠে থাকবে আ. লীগ, কঠোর অবস্থানে প্রশাসনও

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরবিরোধী বিক্ষোভে চট্টগ্রাম এবং ব্রাহ্মণবাড়ীয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে কয়েকজন নিহতের ঘটনায় রোববার (২৮ মার্চ) সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে হেফাজতে ইসলাম।

এ হরতালের নামে বিশৃঙ্খলা হলে মাঠে থেকে প্রতিহত করবে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। কেন্দ্রীয় নির্দেশনার আলোকে প্রতিটি এলাকায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা সতর্ক অবস্থানে থেকে তারা প্রতিরোধ গড়ে তুলবেন বলে জানিয়েছেন জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. নাসির উদ্দিন খান জানান, ‘সকাল ১১টায় জেলা আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সিলেট জেলা পরিষদ প্রাঙ্গনে হরতালবিরোধী অবস্থানে জড়ো হবেন। একই সময়ে চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মহানগরের নেতাকর্মীরা অবস্থান নেবেন।’

আর হেফাজতে ইসলামের সিলেট জেলার নেতারা বলছেন, তারা শান্তিপূর্ণভাবে সিলেটে সর্বাত্মক হরতাল পালন করতে চায়, এজন্য তারা প্রশাসনের সহযোগিতা চাইছেন। অবশ্য ক্ষমতাসীন দলের পক্ষ থেকে কোন ধরনের উস্কানিমূলক, উগ্র আচরণ করা হলে তারা অবস্থা বুঝে ব্যবস্থা নেবেন বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

হেফাজতের সিলেট জেলার সভাপতি মুহিব্বুল হক জানান, ‘তারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে সিলেটে সর্বাত্মক হরতাল পালন করবেন।’ তবে কোন ধরনের উস্কানি এলে তারা পরিস্থিতি বুঝে ব্যবস্থা গ্রহণ করবেন বলেও জানান তিনি।

অবশ্য আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আগে থেকেই সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। হরতালের দিন মাঠে থাকবে বিজিবি। পাশাপাশি র‌্যাবের একাধিক টহল দলও মাঠে মোতায়েন রয়েছে। আর শনিবার সকাল থেকেই (২৭ মার্চ) নগরের ছয় থানা এলাকায় পুলিশকে আইনগত নির্দেশনা প্রদানের জন্য ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালনে নেমেছেন, তারা আজও মাঠে দায়িত্ব পালন করবেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিস) বিএম আশরাফ উল্যাহ তাহের জানান, ‘হরতাল ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পোষাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোষাকের পুলিশ সদস্যরা মাঠে রয়েছেন। শনিবার থেকেই নগরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে।’

শুধু নগরীই নয়, জেলার সকল উপজেলায়ও শান্তি-শৃঙ্খলা রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।