সারা বাংলা

অবৈধভাবে টাকা বহনের অভিযোগে আটক ২

কক্সবাজারের টেকনাফে অবৈধভাবে বহন করা নগদ ১২ লাখ ৭০ হাজার টাকাসহ দুজনকে আটক করেছে বিজিবি। এদের মধ্যে একজন রোহিঙ্গা নাগরিক। এসময় টাকা বহনের কাজে ব‌্যবহৃত একটি অটোরিকশা জব্দ করা হয়।

বুধবার (৩১ মার্চ) শহীদ এটিএম জাফর আলম আরাকান সড়কের (কক্সবাজার-টেকনাফ সড়ক) টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের বিজিবির দমদমিয়া চেকপোস্ট থেকে তাদের আটক করা হয়।

বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান এ তথ‌্য নিশ্চিত করেছেন।

আটক দুজন হলোন- টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমুরা এলাকার মো. জালাল আহম্মেদের ছেলে মো. জুবায়ের (২৪) ও একই ইউনিয়নের নয়াপাড়া ২৬ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-ব্লকের বাসিন্দা মৃত মোক্তার আহম্মদের ছেলে নাজিম উল্লাহ (৩২)।

লে. কর্নেল ফয়সল হাসান খান বলেন, ‘সন্ধ্যায় বিজিবির দমদমিয়া চেকপোস্টে টেকনাফ দিক থেকে আসা একটি অটোরিকশায় তল্লাশি চালানো হয়। এসময় গাড়িতে চালকের বসার সিটের নিচে অভিনব কায়দায় লুকানো অবস্থায় একটি প্যাকেটের ভিতর সাতটি টাকার বান্ডিল পাওয়া যায়। বান্ডিলগুলোতে ১২ লাখ ৭০ হাজার টাকা ছিল। টাকাগুলো অটোরিকশার চালক গাড়িতে থাকা এক রোহিঙ্গা যাত্রীর বলে বিজিবির সদস্যদের জানিয়েছে।’

বিজিবির অধিনায়ক বলেন, ‘গাড়িতে থাকা রোহিঙ্গা যাত্রী ও চালক জব্দ করা টাকাগুলো বহনের বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। এসময় রোহিঙ্গা নাগরিক কর্তৃক আর্থিক নীতিমালা বহির্ভূতভাবে নগদ টাকা বহনের দায়ে দুজনকে আটক করা হয়। আটক ব‌্যক্তিদের দেওয়া তথ্য মতে, জব্দ করা টাকাগুলো কোনো ইয়াবা কারবারি চক্রের লেনদেনের হতে পারে। এছাড়া আইন মতে, কোনো উদ্বাস্তু নাগরিক এত পরিমাণ নগদ টাকা বহন করতে পারে না।’

আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করা হয়েছে বলে জানান বিজিবির টেকনাফের এ ব্যাটালিয়ান অধিনায়ক।