সারা বাংলা

যেকোনো মুহূর্তে ভাঙা হবে হেলে পড়া ৫ তলা ভবন

চট্টগ্রাম নগরীর এনায়েত বাজার গোয়ারপাড়া এলাকায় ঝুঁকিপূর্ণ অবস্থায় হেলে পড়া ৫ তলা ভবন যেকোনো মুহূর্তে ভাঙা হবে।

রোববার (১১ এপ্রিল) দুপুরে ভবন মালিক কার্তিক ঘোষের ছেলে রাজিব ঘোষ রাইজিংবিডিকে এ তথ‌্য নিশ্চিত করেছেন। ভবন ভাঙার জন্য তিনি দক্ষ ঠিকাদারও নিয়োগ করেছেন বলে জানিয়েছেন।

রাজিব ঘোষ জানান, ২৫ বছর আগে তার বাবা কার্তিক ঘোষ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ভবনটি নির্মাণ করেন। অনুমোদিত নকশার বাইরে ভবনটি নির্মাণ করা হয়নি। ১০ এপ্রিল পিলারের সংস্কার কাজ করার সময় ভবনটি সামনের দিকে হেলে পড়ে। এতে ভবনের মাঝখানে বড় ফাটলের সৃষ্টি হয়েছে। এই অবস্থায় ভবনটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুপুরে ভবনটি সরেজমিন পরিদর্শন করে চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম বলেন, ‘প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে ভবনটি দ্রুত ভেঙে ফেলতে হবে। এর কোনো বিকল্প নেই। তবে এর জন্য দক্ষ টেকনিক্যাল সাপোর্ট নিতে হবে। যাতে যানমালের কোনো ক্ষতি না হয়।’ ভবনটি কেনো হেলে পড়লো এতে কারো গাফিলতি আছে কি না তা খতিয়ে দেখা প্রয়োজন বলেও মেয়র জানান।

চট্টগ্রাম ফায়ার সার্ভিস বিভাগের সিনিয়র স্টেশন কর্মকর্তা মোহাম্মদ আলি বলেন, ‘ভবনটি ঝুঁকিপূর্ণ ও পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। ভবনের ৫টি পরিবারসহ আশেপাশের কমপক্ষে ৪০টি পরিবারকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সমন্বিত সিদ্ধান্তে দ্রুত এটা ভেঙে ফেলা হবে।’