সারা বাংলা

ভারত থেকে ৪ দিন অক্সিজেন আমদানি বন্ধ

ভারত থেকে করোনার চিকিৎসায় ব্যবহৃত জরুরি তরল অক্সিজেন আসা বন্ধ হয়ে গেছে। গত চারদিনে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে অক্সিজেনবাহী গাড়ি বাংলাদেশে আসেনি।

গত বুধবারের (২১ এপ্রিল) আগে এক সপ্তাহে ২৯টি ট্যাংকারে ৪৯৮ মেট্রিক টন তরল অক্সিজেন ভারত থেকে বেনাপোল বন্দরে আসে।

দেশীয় আমদানিকারকরা জানান, ভারতীয় রপ্তানিকারকরা তাদের বলেছেন, অক্সিজেন রপ্তানি না করতে তাদের ওপর ভারত সরকারের চাপ রয়েছে। ভারতের চাহিদার কথা ভেবে বাংলাদেশে অক্সিজেন রপ্তানি সাময়িকভাবে বন্ধ করেছে।

অক্সিজেন পরিবহনকারী বাংলাদেশি ট্রাক চালকরা জানান, গত চারদিন ধরে বেনাপোল বন্দরে ট্রাক নিয়ে তারা দাঁড়িয়ে আছেন। কিন্তু ভারত থেকে অক্সিজেন বন্দরে প্রবেশ করেনি।

অক্সিজেন আমদানিকারকদের প্রতিনিধি রাকিব হোসেন জানান, ভারতীয় রপ্তানিকারকরা তাদের জানিয়েছেন ভারতে করোনা সংক্রমণ প্রকট আকার ধারণ করায় তারা বাংলাদেশে অক্সিজেন রপ্তানি করতে পারছেন না। রপ্তানি না করার বিষয়ে ভারত সরকারেরও কিছুটা চাপ রয়েছে তারা জানিয়েছেন।

বাংলাদেশ-ভারত চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান বলেন, ‘দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। আক্রান্ত ও মৃত্যের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ভারতে অক্সিজেন স্বল্পতা থাকলেও ভারত বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশকে তরল অক্সিজেন দেবে বলে আশা রাখি।’

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, সর্বশেষ ২১ এপ্রিলের আগে ৪৯৮ মেট্রিক টন তরল অক্সিজেন ভারত থেকে বেনাপোল বন্দরে আমদানি হয়। প্রতি মেট্রিক টন অক্সিজেনের আমদানি মূল্য ছিল ১৪ হাজার ১৯০ টাকা। তবে আমদানি সচল হওয়ামাত্রই দ্রুত যাতে ব্যবসায়ীরা খালাস করেন, তার নির্দেশনা সকলকে দেওয়া হয়েছে বলে জানান তিনি।