সারা বাংলা

ডিজিটালে উন্নীত হলো বেনাপোল কাস্টমস হাউজ

বেনাপোল বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্যকে গতিশীল, রাজস্ব ফাঁকি রোধ ও শুল্কায়নে স্বচ্ছতা ফেরাতে ‘বিকম’ নামে একটি নতুন সফটওয়্যার চালু করেছে বেনাপোল কাস্টমস হাউস। এর মাধ্যমে ডিজিটাল কাস্টমস হাউসে উন্নীত হলো বেনাপোল।

মঙ্গলবার (৪ মে) কাস্টমস সূত্র জানায়, আমদানি-রপ্তানি, পণ্যবাহী ট্রাক ও পণ্যের তথ্য সংগ্রহ করতে জিরো পয়েন্টে ইতোপূর্বে কার্গো শাখায় কাস্টমস, বন্দর ও বিজিবি যৌথভাবে এনট্রি করতো। ফলে একটি ট্রাক বন্দরে প্রবেশ করতে সময় লাগতো ৩০ মিনিট। বর্তমানে ‘বিকম’ সফটওয়্যারের মাধ্যমে বারকোড ব্যবহার করায় সময় লাগছে মাত্র ৫ মিনিট।

সূত্র জানায়, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৫০০ থেকে ৬০০ ট্রাক পণ্য আমদানি হয় ভারত থেকে। ভারতীয় এসব ট্রাকের অবস্থান ও কোন শেডে পণ্য আনলোড হচ্ছে তা মুহূর্তেই জানা যাচ্ছে বিকমের মাধ্যমে। আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টের ঝুঁকিপূর্ণ পণ্যের ঝুঁকি বিশ্লেষণ দ্রুত করা সম্ভব হচ্ছে। 

দেশের যেখানেই অবস্থান থাক না কেন আমাদনি-রপ্তানি ও পণ্যবাহী ট্রাকের সুনির্দিষ্ট স্থান নির্ণয় করা যাচ্ছে। মুহূর্তেই বাকেয়া রাজস্ব, ব্যাংক গ্যারান্টি, আন্ডারটেকিং ও সিএন্ডএফ এজেন্ট লাইসেন্সের সব তথ্য একযোগে যে কোনো অফিসার জানতে পারছেন।