সারা বাংলা

৩৮ বছর ধরে দরিদ্রদের ইফতার দিচ্ছেন জয়পুরহাট-১ আসনের এমপি

জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য সামছুল আলম দুদু রমজান মাসের প্রতি দিন ইফতার বিতরণ করছেন করোনায় কর্মহীন ও হত দরিদ্রদের মাঝে।

রমজান শুরু থেকে প্রতিদিন আড়াই হাজার মানুষ তার দেওয়া ইফতার গ্রহণ করছেন আর স্বেচ্ছাসেবকরা সেই ইফতারগুলো পৌঁছে দিচ্ছেন বিভিন্ন গ্রামে গ্রামে, পাড়া মহল্লায়। জনপ্রতিনিধি হওয়ার আগে গত ৩৮ বছর থেকে তিনি এই মানবিক সেবা করে যাচ্ছেন তিনি।

সরেজমিনে জানা গেছে, জয়পুরহাট সদর আসনের সংসদ সদস্য সামছুল আলম দুদু তার পাঁচবিবি উপজেলা সদরের বাড়িতেই প্রতিবছর রমজান মাসের শুরু থেকে দরিদ্র ও অসহায় মানুষদের মাঝে ইফতার বিতরণ করে আসছেন। এজন্য তার বাড়িতেই চলে ইফতারের জন্য রান্নার কাজ। প্রতিদিন সকাল হলেই বাবুর্চির দল রান্না করেন, বুন্দিয়া, চপ, বেগুনি, ছোলা ও পোলাও। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিন ইফতার সামগ্রী তৈরিতে ব্যস্ত সময় পার করছেন বাবুর্চীসহ ৫/৭ জন বেকার শ্রমিক।

রান্নার পর সেগুলো প্যাকেটজাত করার জন্য ব্যস্ত হয়ে পড়েন স্বেচ্ছাসেবকরা। ৩০ থেকে ৩৫ জন স্বেচ্ছোসেবক প্রতিদিন ইফতার প্যাকেটে ভরে ভ্যানযোগে নিয়ে যান বিভিন্ন গ্রামে, পাড়া ও মহল্লায়। ইফতারের আগ মুহূর্তে বাড়ি বাড়ি গিয়ে তারা বিতরণ করেন।

স্বেচ্ছাসেবক জুয়েলসহ অন্যান্যরা জানান, তারা প্রতিদিন ২ থেকে আড়াই হাজার ইফতার প্যাকেট তৈরি করে বিভিন্ন এলাকার প্রতিটি গ্রামে গ্রামে গিয়ে হত দরিদ্র মানুষদের বাড়ি বাড়ি সেগুলো বিতরণ করছেন। যারা ইফতার কিনে খেতে পারেন না, তাদের জন্য ইফতার বিতরণ কাজে নিজেদের সম্পৃক্ত রাখতে পেরে তাদের বেশ ভালো লাগছে বলেও জানান এই স্বেচ্ছাসেবকরা।

এদিকে, করোনা মহামারিতে কর্মহীন হয়ে মানবেতর জীবন-যাপন করা অসহায় দরিদ্র রোজাদাররা জানান আবেগ আপ্লুত অভিব্যাক্তি। 

পাঁচবিবি উপজেলার কেশবপুর গ্রামের আব্দুল হাকিম বলেন, ‘করোনায় মানুষ প্রায় কর্মহীন, ইফতার সামগ্রীর দামও ঊর্ধ্বগতি, এ অবস্থয় এমপি সাহেব রোজাদারদের যে সহায়তা দিয়ে যাচ্ছেন, তা এর আগে কেউ করেননি।’

একই পূর্ব বালিঘাটা গ্রামের আব্দুর রশিদ, জয়পুরহাট জেলা শহরের মুসলিম নগর এলকার আসমা খাতুন, হারাইল এলাকার সামছুদ্দিন, নতুনহাট এলাকার মোখলেছাররহমানসহ এলাবাসীরা জানান, প্রতি বছরের মত এবারেও সংসদ সদস্য সামছুল আলম দুদু ইফতার বিতরণ করছেন, এত ব্যাপকভাবে ইফতার দান করার কথা এর আগে কখনো তারা দেখেননি বা শোনেননি বলেও জানান।

এ প্রসঙ্গে সংসদ সদস্য সামছুল আলম দুদু বলেন, ‘সংসদ সদস্য হওয়ার অনেক আগে থেকে ৩৮ বছর ধরে নিজের ভালো লাগা ও সামর্থ্য অনুযায়ী এলাকার সাধারণ মানুষের জন্য ইফতারের আয়োজন করে আসছি, যে কোনো বিপদে অসহায় মানুষদের পাশে দাঁড়াতে পেরেছি, এটাই তো বড় কথা।’