সারা বাংলা

ঘোড়ার গাড়িতে ঈদযাত্রা

গণপরিবহন বন্ধ। পর্যাপ্ত যানবাহনও নেই। সে কারণে ঈদে ঘরে ফেরা মানুষের নানান ঝক্কি পোহাতে হচ্ছে। তবে বিকল্প ব্যবস্থায় মানুষ ঠিকই শিকড়ের টানে ফিরে চলেছে। 

তবে এই বিকল্প ব্যবস্থার মধ্যেও একেবারেই ভিন্ন রকম পরিবহন ঘোড়ার গাড়িতে করে নাড়ির টানে ঘরে ফিরতে দেখা গেছে। 

মঙ্গলবার (১১ মে) দুপুরে ঘোড়ার গাড়ি টমটমে করে মানিকগঞ্জের বারবাড়িয়া থেকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড পর্যন্ত যাত্রী পরিবহন করতে দেখা গেছে।

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট দিয়ে দক্ষিণবঙ্গের ২১টি জেলার মানুষের যাতায়াত। চলমান লকডাউনের মধ্যে বিভিন্ন সময় পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে আবার চালুও করে দেওয়া হয়েছে। 

তবে গণপরিবহন চলাচল বন্ধ থাকায় মানুষজন চরম ভোগান্তির মধ্যে পড়েছে। কেউ কেউ প্রাইভেট কার বা মাইক্রোবাসে ঈদযাত্রা করলেও বেশিরভাগ মানুষ টুকরো টুকরোভাবে ফেরিঘাটে পৌঁছাচ্ছেন। পরে ফেরি পার হয়ে তারা একইভাবে বিচ্ছিন্ন যানবাহনে করে বাড়ি ফিরছেন।

এরমধ্যে রিকশা-ভ্যান, সিএনজি অটোরিকশা, ট্রাক, পিকআপ, নসিমন বা এর ধরনের যানবাহনে করে ফেরিঘাটে যেতে দেখা গেছে মানুষকে। তবে এই প্রথম ঘোড়ার গাড়িতে চেপে ঈদযাত্রা করতে দেখা গেল। 

এক সময়ে ঘোড়ারগাড়ি নগরের প্রধান যানবাহন থাকলেও বর্তমানে এ যানটি মানুষ কেবল শখ করেই ব্যবহার করেন। সাধারণত কোনো পার্বণ, বিয়ে বা ঈদের সময় নগর ভ্রমণে যানটি ব্যবহৃত হয়। সেই যানে করে যখন মানুষ ঈদযাত্রা করে, তখন বিষয়টি একটু ভিন্ন মাত্রা পায়। তবে শখ করে নয়, মানুষ বাধ্য হয়েই এভাবে ঈদযাত্রা করছেন।