সারা বাংলা

লকডাউনের ৩য় দিন: গাজীপুরে কঠোর অবস্থানে পুলিশ

গাজীপুরে বিশেষ লকডাউনের তৃতীয় দিন চলছে। বৃহস্পতিবার (২৪ জুন) ভোরে বিধিনিষেধ বাস্তবায়নে পুলিশকে কঠোর অবস্থান নিতে দেখা গেছে।

গাজীপুরের বিভিন্ন মহাসড়কে ১২টি পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। প্রতিটি চেকপোস্টে বিধিনিষেধের আওতাভুক্ত পরিবহন ছাড়া, অন্য কোন পরিবহনকে যেতে দেওয়া হচ্ছে না। ফলে আজো বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠানের কর্মচারীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, ঢাকা-টাঙ্গাইল, কাশিমপুরসহ প্রতিটি মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে চেকপোস্ট ও পুলিশি তৎপরতা।

আবদুল্লাহ আল-মামুন কাজ করেন মৌচাকের মনট্রিমস্ লিমিটেড কোম্পানিতে।  প্রতিদিন তিনি জয়দেবপুর থেকে অফিস করেন। কিন্তু চলমান বিধিনিষেধের কারণে কোনাবাড়ি চেকপোস্টে তার গাড়ি আটকে দেওয়া হয়েছে। ফলে গাড়ি রেখেই তিনি অফিসে রওনা দেন।

আগের দিন বুধবার গাজীপুর জেলা প্রশাসকের নির্দেশনায় ১৭ জন ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করে বিধিনিষেধ অমান্যের কারণে ১১২টি মামলা ও ১ লাখ ৪৪ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন। আজো মোবাইল কোর্ট পরিচালনা অব্যহত রয়েছে।

অটোরিকশা চালক মজনু বলেন, এর আগের লকডাউনে হাইওয়েতে রিকশা চলতে দিয়েছিল কিন্তু এবার মহাসড়কে রিকশা চলাচল করতে দিচ্ছে না। পেটের দায়ে রিকশা নিয়ে বের হলে আমাদের গাড়ি হাইওয়ে পুলিশ নিয়ে যায়। আমরা এখন কোথায় যাবো।

কোনাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর বলেন, আমরা সকাল থেকে সন্ধা পর্যন্ত পুলিশ চেকপোস্টে আছি। বিধিনিষেধের আওতাভুক্ত গাড়ি ছাড়া অন্য কোন গাড়ি চলাচল করতে দিচ্ছি না।

সালনা হাইওয়ে পুলিশের ওসি মীর গোলাম ফারুক বলেন, উত্তরবঙ্গে থেকে অনুমোদিত গাড়ি ছাড়া কোন ধরনের গাড়ি ঢাকায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এজন্য হাইওয়ে পুলিশ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন করা হয়েছে।