সারা বাংলা

করোনা: পঞ্চগড়ে সনাক্তের হার ৫৫ শতাংশ ছাড়িয়েছে

করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে রয়েছে দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়। সংক্রমণের সংখ্যা বেড়েই চলছে এই জেলায়। ইতোমধ্যে করোনা সনাক্তের হার ৫৫ শতাংশ ছাড়িয়ে গেছে।

এছাড়া করোনার দ্বিতীয় ঢেউয়ে এ পর্যন্ত এখানে ২৪৬ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে। এর মধ্যে শুধু জুন মাসেই সংক্রমণ সংখ্যা ১৭৪। সংশ্লিষ্টরা বলছেন, স্বাস্থ্যবিধি না মেনে জনসমাগম এবং সাধারণ মানুষের মাস্ক ব্যবহারে অনিহার কারণে সংক্রমণ সংখ্যা বাড়ছে।

এদিকে, গত ২৪ ঘন্টায় এ জেলায় ৫৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পঞ্চগড় সদর হাসপাতালে ২৯ জনের র্যাপিড এন্টিজেন টেস্টে ১৭ জনের পজিটিভ আসে এবং দিনাজপুর এম আব্দুর রহিম হাসপাতালে ২৭ জনের পিসিআর টেস্টে ১৪ জনের পজিটিভ আসে। নমুনা পরীক্ষার বিবেচনায় এখানে সংক্রমণের হার ৫৫ দশমিক ৩৬ শতাংশ।

রোববার (২৭ জুন) রাতে সিভিল সার্জন ডা. ফজলুর রহমান রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, গত শনিবার (২৬ জুন) এখানে সংক্রমণের হার ছিলো ৩৭ দশমিক ৫০ শতাংশ।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, এ নিয়ে জেলায় মোট সনাক্তের সংখ্যা দাড়ালো এক হাজার ১৫ জনে। আর মৃতের সংখ্যা দাড়িয়েছে ২৩ জনে। এর মধ্যে সুস্থ্য হয়েছেন ৮২৭ জন।

সিভিল সার্জন বলেন, গত কয়েক সপ্তাহ ধরে পঞ্চগড় করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি। সাধারণ মানুষকে মাস্কের সঠিক ব্যবহার করতে এবং বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যেতে বলছেন তিনি।

জেলা প্রশাসন জানিয়েছে, সংক্রমণ এড়াতে এবং সাধারণ মানুষকে সচেতন করতে বিভিন্ন ভাবে প্রচারণা চালানো হচ্ছে।