সারা বাংলা

গণপরিবহন বন্ধের প্রতিবাদে চট্টগ্রামে গার্মেন্টস শ্রমিকদের অবরোধ

গার্মেন্টস কারখানা খোলা রেখে গণপরিবহন বন্ধের প্রতিবাদে চট্টগ্রাম নগরীর টাইগার পাস মোড়ে সড়ক অবরোধ করেছে গার্মেন্টস শ্রমিকরা।

কারখানা খোলা থাকায় চরম দুর্ভোগের মধ্যে যাতায়াত করতে হওয়ায় বাধ্য হয়ে তারা সড়ক অবরোধ করেছে বলে শ্রমিকরা জানিয়েছে।  তবে প্রায় এক ঘণ্টা পর পুলিশ শ্রমিকদের জন্য গাড়ির ব্যবস্থা করে দেওয়ার পর অবরোধ তুলে নেন শ্রমিকরা।

বুধবার (৩০ জুন) সকালে সরেজমিনে দেখা যায়, সকাল ৮টার পর থেকে নগরীর গুরুত্বপূর্ণ টাইগার পাস মোড়ে কয়েকশ শ্রমিক জড়ো হয়ে রাস্তার মধ্যখানে অবস্থান নেন। এই সময় বৃষ্টি শুরু হলে শ্রমিকরা বৃষ্টি উপেক্ষা করেই সড়ক অবরোধ করে রাখে। অবরোধের ফলে নগরীর আগ্রাবাদ, নিউমার্কেট, লালখান বাজার অভিমুখী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আটকা পড়ে সেনাবাহিনীর কয়েকটি গাড়িও। সড়ক অবরোধে অংশ নেওয়া গার্মেন্টস শ্রমিক মোহাম্মদ মানিক রাইজিংবিডিকে বলেন, ‘আমাদের গার্মেন্টস খোলা, কিন্তু গার্মেন্টস থেকে আমাদের যাতায়াতের জন্য কোনো গাড়ি দেওয়া হয়নি। গণপরিবহন বন্ধ থাকায় আমাদের কাজে যেতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। গাড়ি না পেয়ে মাইলের পর মাইল পায়ে হেঁটে গত ২ দিন ধরে কাজে যাচ্ছি।’ 

একই ধরনের বক্তব্য দেন গার্মেন্টস শ্রমিক আনোয়ারা কলি। রাইজিংবিডিকে কলি বলেন, ‘যানবাহন বন্ধ থাকায় আমাদের কোনো কষ্টের শেষ নেই। এই দুর্ভোগ থেকে আমরা মুক্তি চাই।’

নগরীর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দিন জানান, যানবাহন না পেয়ে শতাধিক গার্মেন্টস শ্রমিক সড়ক অবরোধ করেছিল। খবর পেয়ে পুলিশ দ্রুত তাদের সমস্যার সমাধান করে এবং তাদের জন্য গাড়ির ব্যবস্থা করে দেয়। পরে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। বর্তমানে ওই এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।