সারা বাংলা

রংপুরে করোনা হাসপাতালে আইসিইউ বেড খালি নেই

রংপুরের একমাত্র ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) বেড খালি নেই। বিভাগে গত কয়েকদিন ধরে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। স্বজনরা ছোটাছুটি করেও আইসিইউ শয্যা পাচ্ছে না।

আজ শুক্রবার (২ জুলাই) আইসিইউ বেড খালি না থাকার একটি নোটিশ ঝুলিয়ে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। নোটিশে বলা হয়েছে, 'আইসিইউতে কোনো বেড খালি নাই'।  

হাসপাতাল সূত্রে জানা যায়, বর্তমানে এ হাসপাতালে ১০টি আইসিইউ বেড থাকলেও ভেন্টিলেটর সুবিধা আছে আটটিতে। আর এখন ৮৩ জন কোভিড রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে। গত বছরে রংপুর নগরীতে নবনির্মিত ১০০ শয্যার শিশু হাসপাতালকে ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতাল হিসেবে চালু করা হয়।

প্রথমে এই হাসপাতালে ১০টি আইসিইউ বেড ও ১০টি ভেন্টিলেটর দিয়ে কার্যক্রম শুরু হলেও পর্যায়ক্রমে তা ৫০ বেডে উন্নীত করার কথা থাকলেও তা হয়নি।

রংপুর বিভাগের ৮ জেলায় দেড় কোটি মানুষের জন্য আইসিইউ বেড রয়েছে মাত্র ৪৬টি। এরমধ্যে রংপুর ডেডিকেটেড করোনা হাসপাতালে ১০টি, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে ২০টি, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালে আছে ১৬টি আইসিইউ বেড। 

রংপুর বিভাগে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিভাগে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ভারত সীমান্তবর্তী জেলা দিনাজপুর, ঠাকুরগাঁও এবং রংপুরে।

এদিকে, আজ (২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আটজন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ৭১৫ জন।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. আবু মোহাম্মদ জাকিরুল ইসলাম জানান, বিভাগে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। অনেক রোগী হাসপাতালে আসছে। করোনা ডেডিকেটেড হাসপাতালে আইসিইউ বেড বর্তমানে খালি নেই। আইসিইউ বেড সঙ্কট মোকাবেলায় ঊধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানান তিনি।