সারা বাংলা

অনলাইনেও ক্রেতা কম, আম নিয়ে বিপাকে ব্যবসায়ীরা 

করোনা মহামারির প্রভাব পড়েছে ঠাকুরগাঁওয়ের ঐতিহ্যবাহী সূর্যপুরী আমের বাজারে। এতে বিপাকে পড়েছেন জেলার আম ব্যবসায়ীরা। দেশজুড়ে কঠোর লকডাউন ঘোষণা তাদের জন্য আরো দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে ব্যবসায়ীদের অনলাইনে ব্যবসার পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

মাটি এবং আবহাওয়ার কারণে দেশের অন্য কোথাও সূর্যপুরী আম হয় না বলে দেশজুড়ে এই আমের বিশেষ চাহিদা রয়েছে। বিষয়টি মাথায় রেখেই জেলার আমচাষিরা সূর্যপুরী আমের বাগান করেন। এবং তাদের ব্যবসার বড় অংশজুড়েই থাকে এই আম। এবারও এর ব্যতিক্রম ছিল না। কিন্তু হঠাৎ করোনা পরিস্থিতির অবনতিতে মারাত্মক প্রভাব পড়েছে জেলার আমের বাজারে। লকডাউনের আগে থেকেই অন্য জেলা থেকে আম ব্যবসায়ীদের না-আসা এবং পাইকারী ক্রেতাদের আম ক্রয়ের চাহিদা কমে যাওয়ায়  এমন বিপর্যয় ঘটেছে বলে ধারণা করছেন স্থানীয় আম বাগান মালিক এবং ব্যবসায়ীরা।

পৌর শহরের বিভিন্ন স্থান এবং সদর উপজেলার বিভিন্ন জায়গায় স্থায়ী এবং অস্থায়ী আমের হাট বসে। লকডাউন শুরু হওয়ার আগে হাটগুলো ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরা আম নিয়ে বসে থাকলেও ক্রেতা কম। দু’একজন স্থানীয় ক্রেতা থাকলেও বহিরাগত ক্রেতা নেই বললেই চলে।

পৌর শহরের সাধারণ পাঠাগার চত্বরে আমের হাট। কঠোর লকডাউনের আগে তোলা ছবি

এদিকে হাটে সূর্যপুরী আম প্রতিমণ কাঁচা বিক্রি হয়েছে ছয়শ থেকে আটশ টাকা। কাঁচা আমের তুলনায় পাকা আমের মূল্য অর্ধেকেরও কম। অথচ গত বছর সূর্যপুরী আম বিক্রি হয়েছে দুই থেকে তিন হাজার টাকা মণ। আম ব্যবসায়ী লতিফ, কামাল এবং আযাদ জানান, আমের ক্রেতা নেই। তাই আমের দামও কম। পাকা আম নষ্ট হয়ে যাচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে যারা আমের ব্যবসা করেন তারাও বলছেন- ক্রেতা নেই। অনলাইনে সাড়া না পেয়ে অনেকেই ব্যবসা গুটিয়ে নিচ্ছেন বলে জানা গেছে। 

জেলা কৃষি অফিস থেকে জানা গেছে, এ বছর ১,৪৩১ হেক্টর জমিতে সূর্যপুরী, আম্রপালি, হাড়িভাঙ্গা, গোপালভোগ, ল্যাংড়া, হিমসাগর, আশ্বিনাসহ বিভিন্ন প্রজাতির আম চাষ হয়েছে। এর মধ্যে সূর্যপুরী ও আম্রপালি আমের বাগান বেশি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানান, সূর্যপুরী আমে পোকা থাকে না। এটি এখানকার বিশেষ বৈশিষ্ট্য। আমের আকার দেখতে ছোট হলেও স্বাদে গন্ধে অতুলনীয়। জেলায় আমের ফলনও ভালো। কিন্তু করোনার কারণে ব্যবসায়ীরা কিছুটা ক্ষতির সম্মুখীন হবেন। 

জেলার নব নিযুক্ত জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে বিধিনিষেধ চলছে। ঠাকুরগাঁওয়ের পরিস্থিতি খারাপ। জনস্বার্থেই এই কঠোরতা। আম বিক্রিতে অনলাইন প্ল্যাটফর্ম এখন জনপ্রিয়। ব্যবসায়ী এবং বাগান মালিকদের অনলাইন মাধ্যম ব্যবহারের পরামর্শ দেওয়া ছাড়া এই মুহূর্তে কিছু বলার নেই।