সারা বাংলা

চুনারুঘাট সীমান্তে অজগর সাপের আতঙ্ক

হবিগঞ্জ জেলার চুনারুঘাটের চিমটিবিল ভারতীয় সীমান্তবর্তী এলাকায় অজগর সাপের আতঙ্ক দেখা দিয়েছে।

এরই মধ্যে একটি অজগর সাপ ৪টি ছাগল খেয়েছে বলে অভিযোগ করেছেন এখানকার বাসিন্দারা। গত কয়েকদিন ধরে এ অবস্থা চলে আসছে বলে জানান তারা।

সোমবার (১২ জুলাই) সকালে সাতছড়ি বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বিষয়টি জানিয়েছেন।

সরেজমিনে দেখা যায়, চিমটিবিল এলাকাটি সাতছড়ির একেবারে শেষপ্রান্তে অবস্থিত। এখানে ঘন বন, গহীন জঙ্গল ও চা বাগান রয়েছে। সাপটি জঙ্গল থেকে বেড়িয়ে লোকালয়ে ঢুকে পরছে। এবং সুযোগ পেলেই কৃষকের ছাগল খেয়ে নিচ্ছে।

চিমটিবিল সীমান্তের খাসপাড়ার বাসিন্দা আবুল হোসেন জানান, সম্প্রতি তার একটি ছাগলকে আস্ত গিলে ফেলে অজগরটি। সে সময় তার ছেলে দূর থেকে দেখছিল কিন্তু কাছে যাওয়ার সাহস করেনি। একইভাবে ফজর আলীর ১টি ও আব্দুল হালিমের ২টি ছাগল খেয়ে ফেলেছে এ সাপটি।

আবুল হোসেন বলেন, ‘সাপটি কখন যে মানুষকে একা পেয়ে আক্রমণ করে, সেই ভয়ে থাকি। দ্রুত সাপটি উদ্ধার করে নিয়ে গেলে আমাদের খুব উপকার হতো।’

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল জানান, খাদ্যের সন্ধানে হঠাৎ লোকালয়ে গেলে লোকজন ভয়ে সাপটিকে মেরেও ফেলতে পারে। এমন ঘটনা অনেক সময় ঘটেছে। তাই সাপটি দ্রুত উদ্ধার করে সাতছড়ি উদ্যানের গহীন বনে অবমুক্ত করার দাবি জানাই।

সাতছড়ি বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, স্থানীয়রা তাকে এরই মধ‌্যে এ বিষয়ে জানিয়েছেন। এজন্য স্থানীয় লোকেরা আতঙ্কে আছেন। চারজন ক্ষতিগ্রস্থও হয়েছেন। সাপটির সন্ধান পেলে দ্রুত তাদেরকে জানানোর জন্য বলা হয়েছে। সঙ্গে সঙ্গে তারা ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করে নিয়ে এসে সাতছড়ি গহীন বনে অবমুক্ত করবেন বলেও জানান এই কর্মকর্তা।