সারা বাংলা

সেনা সদস্যদের সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান সেনা প্রধানের

করোনা মহামারির প্রেক্ষাপটে দেশের প্রতিকূল সময়ে মাঠ পর্যায়ে নিয়োজিত সেনা সদস্যদের সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। 

আজ মঙ্গলবার (১৩ জুলাই) ৫৫ পদাতিক ডিভিশনের আয়োজনে খুলনা জেলা স্টেডিয়ামে অসহায় ও দুস্থ মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদান কার্যক্রম এবং নগরীর শিববাড়ি মোড়ে সেনা টহল কার্যক্রম পরিদর্শনকালে সেনা প্রধান এই আহ্বান জানান।  

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। পরে সেনা প্রধান খুলনা সার্কিট হাউজে স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিময়কালে করোনা পরিস্থিতির এ সংকটময় অবস্থায় সরকার প্রদত্ত বিধিনিষেধ যথাযথভাবে পালনের মাধ্যমে দুর্যোগ মোকাবিলায় সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। 

খুলনা জেলা পরিদর্শন শেষে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ যশোর সেনা নিবাসের উদ্দেশে হেলিকপ্টার যোগে রওনা হন। টহল কার্যক্রম পরিদর্শনকালে সেনা সদরের ঊধ্র্বতন কর্মকর্তা ছাড়াও ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. নূরুল আনোয়ারসহ স্থানীয় অসামরিক প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, বিশ্বব্যাপি চলমান করোনা মহামারিতে বিপর্যস্ত এই সময়ে বাংলাদেশ কঠিন পরিস্থিতির মুখোমুখি। করোনাভাইরাসের প্রাদুর্ভাব পুনরায় বেড়ে যাওয়ায় ১ জুলাই থেকে দেশব্যাপী লকডাউন জারি রয়েছে। এ অবস্থায় বেসামরিক প্রশাসনকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী ‘অপারেশন কোভিড শীল্ড’ (পর্ব-২) পরিচালনা করে আসছে। 

এর অংশ হিসেবে ৫৫ পদাতিক ডিভিশনের (যশোর সেনা নিবাস) সেনা সদস্যরা খুলনা ও ঢাকা বিভাগের ১১টি জেলায় অসামরিক প্রশাসনের সঙ্গে সমন্বয় করে মাঠে করোনা সংক্রমণ রোধে কাজ করছে।  

৫৫ পদাতিক ডিভিশন ৫টি মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছে। যাতে ১ হাজার ৩৪৩ জনকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ দেওয়া হয়েছে। এ ছাড়া সেনা সদস্যরা তাদের রেশন থেকে ৩ হাজার ব্যাগ ত্রাণ বিতরণ করেছে এবং ৩ হাজার ব্যাগ বিতরণ চলমান রয়েছে। 

ভবিষ্যতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো  হয়েছে।